বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেয়েদের জাপান ভ্রমণের অনুমতি চেয়ে মায়ের আপিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মে ২০২২, ০২:৪৯ পিএম

শেয়ার করুন:

মেয়েদের জাপান ভ্রমণের অনুমতি চেয়ে মায়ের আপিল
ছবি : সংগৃহীত

দুই মেয়ে শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে সঙ্গে নিয়ে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে আপিল করেছেন তাদের মা নাকানো এরিকো।

মঙ্গলবার (১৭ মে) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন তিনি। 


বিজ্ঞাপন


মায়ের আইনজীবী মুহাম্মদ শিশির মনির বিষয়টি ঢাকা মেইলকে জানিয়েছেন। আপিলের পর তিনি জানান, জাপানি মা ও বাংলাদেশি বাবার দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনার ছোট বোন ও নানা-নানি রয়েছেন। অনেক দিন হলো তাদের সঙ্গে দেখা নেই। যোগাযোগ নেই। এই গ্রীষ্মের ছুটিতে শিশুদের নিয়ে তাদের মা নাকানো এরিকো জাপানে বেড়াতে যেতে চান। এ বিষয়ে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে রায় দেন আপিল বিভাগ। একই সঙ্গে এ বিষয়ে দেওয়া হাইকোর্টের রায় বাতিল করা হয়। এ সময়ে নাকানো শিশুদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না মা এরিকো। বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন এমনটিও উল্লেখ করা হয় রায়ে।

হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে বলেন আদালত। 

২০২১ সালের ২১ নভেম্বর হাইকোর্ট রায় দেন জেসমিন ও লাইলা বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে। 


বিজ্ঞাপন


রায়ে বলা হয়, তবে জাপান থেকে এসে মা বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করা হলে শুনানি শেষে আদালত দুই শিশুকে মায়ের কাছে থাকার রায় দেন। পাশাপাশি বাবা যেন দুই মেয়ের সঙ্গে দেখা করতে পারে এমনটিও রায়ে উল্লেখ করা হয়। 

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর