শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এনামুল বাছিরের সাজা কেন বৃদ্ধি নয়: হাইকোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মে ২০২২, ০১:৪৩ পিএম

শেয়ার করুন:

এনামুল বাছিরের সাজা কেন বৃদ্ধি নয়: হাইকোর্ট

ঘুষ লেনদেনের মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত হওয়া পরিচালক খন্দকার এনামুল বাছিরের সাজা কেন বৃদ্ধি করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৭ মে) এ বিষয়ে দায়ের করা এক রিভিশন আবেদনের শুনানি করে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতির ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


বিজ্ঞাপন


আদেশের বিষয়টি ঢাকা মেইলকে জানান দুদকের আইনজীবী খুরশিদ আলম খান।

এ মামলায় বাছিরকে পাঁচ বছরের সাজা দেয় বিচারিক আদালত। ওই সাজা বৃদ্ধি চেয়ে রিভিশন আবেদন করে দুদক। গতকাল সোমবার (১৬ মে) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করে দুদক।

আইনজীবী খুরশীদ আলম খান সোমবার বলেন, ঘুষ লেনদেনের ঘটনায় এনামুল বাছিরকে পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে। এই রায়ের বিরুদ্ধে রিভিশন করেছি। সাজা বৃদ্ধি চেয়েছি। সোমবার এই রিভিশন আবেদনের ওপর শুনানি হতে পারে।

দুদকের দায়ের করা দুর্নীতি মামলায় পুলিশের ডিআইজি মিজানুর রহমান মিজানকে তিন বছরের এবং দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছিরের পৃথক দুই ধারায় আট বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে একটিতে তিন বছর অপর ধারায় পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম আদালত এ আদেশ দেন।

এনামুল বাছিরকে দণ্ডবিধি আইনের ১৬১ ধারায় তিন বছর ও মানিলন্ডারিং আইনের ধারায় পাঁচ বছরসহ মোট আট বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। দুটি ধারায় শাস্তি একসঙ্গে চলবে বলে আদালত আদেশে উল্লেখ করেন। ফলে বাছিরকে পাঁচ বছর সাজা ভোগ করতে হবে। ২০২০ সালের ১৮ মার্চ তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

ওই বছরের ৯ ফেব্রুয়ারি ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ অভিযোগপত্র গ্রহণ করেন। তার আগে ২০২০ সালের ১৯ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের পরিচালক শেখ ফানাফিল্যা আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

২০১৯ সালের ১৬ জুলাই ৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের অভিযোগে মিজান ও বাছিরের বিরুদ্ধে জেলা কার্যালয়, ঢাকা-১ এ মামলাটি করেছিলেন দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্যা।

প্রসঙ্গত, ঘুষ কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর খন্দকার এনামুল বাছির ও ডিআইজি মিজানুর রহমান ওরফে মিজানকে সাময়িক বরখাস্ত করা হয় তাদের পদ থেকে।

এআইএম/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর