রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

তীব্র তাপপ্রবাহ: ভার্চুয়াল কোর্ট পরিচালনার আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পিএম

শেয়ার করুন:

তীব্র তাপপ্রবাহ: ভার্চুয়াল কোর্ট পরিচালনার আবেদন
প্রতীকী ছবি

গত কয়েক দিন ধরে দেশে চলছে তীব্র তাপপ্রবাহ। দেশজুড়ে জারি করা হয়েছে হিট অ্যালার্ট। প্রচণ্ড গরমে বিঘ্নিত হচ্ছে স্বাভাবিক কর্মকাণ্ড। এই অবস্থায় সীমিত পরিসরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করতে আবেদন করেছেন একজন আইনজীবী নেতা।

সোমবার (২২ এপ্রিল) প্রধান বিচারপতির কাছে এই বিষয়ে আবেদনটি করেন সুপ্রিম কোর্ট বারের নবনির্বাচিত সম্পাদক শাহ মনজুরুল হক।


বিজ্ঞাপন


আবেদনে বলা হয়েছে-

জনাব, বিনীত নিবেদন এই যে, ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বিরাজমান, যাতে মানুষের স্বাভাবিক জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ইতোমধ্যে বাংলাদেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বিজ্ঞ আইনজীবীগণের মধ্যে অনেকেই শারীরিক অসুস্থতা এবং বয়োজ্যেষ্ঠতার কারণে তীব্র গরমে শারীরিকভাবে আদালতে উপস্থিত হয়ে মামলা পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এতে বিজ্ঞ আইনজীবীগণ পেশাগত দায়িত্ব পালনে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। একইভাবে বিচার প্রার্থীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আরও পড়ুন

কোট-গাউন ছাড়া এজলাসে প্রবেশের অনুমতি চান আইনজীবীরা

এমতাবস্থায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম সীমিত পরিসরে হলেও ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করলে বিজ্ঞ আইনজীবীগণ এবং বিচার প্রার্থীরা উপকৃত হবে।


বিজ্ঞাপন


অতএব, মহোদয়ের নিকট সবিনয় প্রার্থনা এই যে, বিশেষ বিবেচনায় বয়োজ্যেষ্ঠ এবং শারীরিকভাবে অসুস্থ বিজ্ঞ আইনজীবীদেরকে সীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে মামলার বিচার কার্য পরিচালনার সুযোগ প্রদান করলে বিজ্ঞ আইনজীবীগণ কৃতজ্ঞ থাকবে।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর