সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়েন সেই জাপানি মা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পিএম

শেয়ার করুন:

বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়েন সেই জাপানি মা

জাপানি মা নাকানো এরিকো বড় মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে গোপনে বাংলাদেশ ছেড়ে গেছেন। গত ৯ এপ্রিল বিকেল সাড়ে তিনটায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে বাংলাদেশ ছেড়ে যান তিনি। সেখান থেকে জাপানে চলে গেছেন বলে অভিযোগ করেছেন জাপানি শিশুদের বাংলাদেশি বাবা ইমরান শরীফ।

তার বিষয়ে আদালত অবমাননার অভিযোগটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছিল আজ। বিষয়টি সুপ্রিম কোর্টের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ২১ এপ্রিল ঠিক করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।


বিজ্ঞাপন


সোমবার (১৫ এপ্রিল) আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামের চেম্বার জজ আদালত এই আদেশ দেন। আদালতে ইমরান শরীফের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার আখতার ইমাম। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম।

ইমরান শরীফের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সন্তানদের দেশের বাইরে যেতে আদালতের স্থিতাবস্থা ছিল। তা সত্ত্বেও বড় সন্তানকে নিয়ে নাকানো এরিকো চলে গেছেন। এ কারণে আমরা আদালত অবমাননার আবেদন করেছি। ওইদিন (২১ এপ্রিল) সন্তানদের বিষয়ে হাইকোর্টে করা রিভিশনে যে রায় দেওয়া হয়েছে তাতে স্বামী-স্ত্রী (কন্যাদের মা এবং বাবা) উভয়ে সিভিল আপিল আবেদন করেন। ওই দুটি সিভিল আপিল আবেদন এবং নাকানো এরিকোর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ মোট তিনটি বিষয় একসঙ্গে শুনানি হবে।

ইমরান শরীফ জানান, আদালতের স্থিতাবস্থা থাকার পরও নাকানো এরিকো আদালতের আদেশ অমান্য করে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়ে গেছেন।

এর আগে ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট দুই মেয়ের বিষয়ে রায় ঘোষণা করেন। রায়ে জাপানি শিশু জেসমিন মালিকা ও তার ছোট বোন সোনিয়া তাদের মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে রায় দেন। এছাড়া মেঝ মেয়ে লাইলা লিনা বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন।


বিজ্ঞাপন


৯ এপ্রিল আপিল বিভাগের চেম্বার জজ আদালত হাইকোর্টের রায়ের ওপর স্থিতাবস্থা জারি করেন। একইসঙ্গে চেম্বার জজ আদালতে এ বিষয়ে পরবর্তীতে শুনানির জন্য ১৫ এপ্রিল দিন ধার্য করেন। কিন্তু ৯ এপ্রিল নাকানো এরিকো বড় মেয়েকে নিয়ে বাংলাদেশ ছেড়ে চলে যান। আদালতের আদেশ অমান্য করায় নাকানো এরিকোর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেন ইমরান শরীফ।

আজ ওই আবেদনের ওপর শুনানির জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালতে উপস্থাপন করা হয়। সেটি শুনানি নিয়ে কোনো আদেশ না দিয়ে বিষয়টি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ২১ এপ্রিল দিন ধার্য করা হয়।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর