বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

‘ড. ইউনূস নিজেই মহাসমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন?’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ০৩:০০ পিএম

শেয়ার করুন:

‘ড. ইউনূস নিজেই মহাসমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন?’
ড. মুহাম্মদ ইউনূস

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো কোনো সম্মাননা দেননি বলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, ড. ইউনূস নিজেই মহাসমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন?

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। 


বিজ্ঞাপন


পুরস্কার প্রতারণা প্রসঙ্গে মামুন বলেন, নয়জন বিশ্বখ্যাত ব্যক্তির দাওয়াতে পুরস্কার নিতে গেছেন ড. ইউনূস। এনিয়ে ড. ইউনূস কোনো বিবৃতি দেন নাই। যে প্রেস রিলিজ লিখেছেন সেখানে ভুল হতে পারে। সেটা নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য ঠিক নয়। মন্ত্রীর ভাষ্য অত্যন্ত দুঃখজনক। জাতির জন্য এটা লজ্জাজনক।

তিনি বলেন, গ্রামীণ ব্যাংকে ড. ইউনূস থাকাকালীন অনিয়ম নিয়ে অনুসন্ধানের বিষয়ে কিছু জানা নাই। গণমাধ্যমে প্রচারিত তথ্য ভিত্তিহীন। ভুল তথ্য দিয়ে সাংবাদিকদের বিভ্রান্ত করা হচ্ছে। পারিবারিক প্রতিষ্ঠানে রূপ দিয়েছে এমন কথাও অসার। ড. ইউনূসের ভাই ইব্রাহিমকে কখনই গ্রামীণ ব্যাংকে নিয়োগ দেওয়া হয় নাই। ভুল তথ্য ছড়ানো হচ্ছে।

ড. ইউনূসকে ইউনেস্কো কোনো সম্মাননা দেয়নি বলে গতকাল মন্তব্য করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘ইসরায়েলি ভাস্করের দেওয়া পুরস্কার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক শীর্ষ সংস্থা ইউনেস্কোর নামে প্রচার করে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস বিভ্রান্তি সৃষ্টি করছেন।’ 

মুহিবুল হাসান বলেন, ‘শিক্ষামন্ত্রী হিসেবে পদাধিকারবলে বাংলাদেশ ন্যাশনাল ফর কমিশন ফর ইউনেস্কোর (বিএনসিইউ) চেয়ারম্যান আমি। আমার সঙ্গে বিএনসিইউর ডেপুটি সেক্রেটারি জুবাইদাও উপস্থিত আছেন। কিছুদিন আগে একটি প্রকাশিত সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। সেটি হচ্ছে, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো একটি পুরস্কার দিয়েছে বলে প্রচার করা হচ্ছে। আমরা বিষয়টি নিয়ে ইউনেস্কোর সদর দফতরে যোগাযোগ করেছি। সেখান থেকে তারা নিশ্চিত করেছে, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো কোনো সম্মাননা দেয়নি।’


বিজ্ঞাপন


এআইএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর