মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শ্রমিকরা এই মামলা করেনি: ড. ইউনূস

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪, ০৪:২১ পিএম

শেয়ার করুন:

শ্রমিকরা এই মামলা করেনি: ড. ইউনূস
শ্রম আপিল ট্রাইব্যুনালে ড. মুহাম্মদ ইউনূস।

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেন, সরকার বারবার বলছে এই মামলা করেনি। কিন্তু এই মামলা সরকার করল নাকি শ্রমিক করল, আপনারা তো কিছুই বললেন না। কলকারখানা অধিদফতর সরকারের। এ মামলা তারাই করেছে। শ্রমিকরা এ মামলা করেনি।

রোববার (২৮ জানুয়ারি) কাকরাইলে শ্রম আপিল ট্রাইব্যুনালে এসে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলা নিয়ে সাংবাদিকদেরকে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


কীভাবে এ মামলার শিকার হলেন জানতে চাইলে ড. ইউনূস বলেন, আমরা একটা স্বপ্নের পেছনে ছুটেছি। এই স্বপ্ন বুনতে গিয়ে কারো বিরাগভাজন হয়েছি। কিন্তু কেন এই মামলা করল, সেটা বলতে পারব না। আমার প্রত্যাশা হচ্ছে আমরা নতুন পৃথিবী গড়ব। তিন শূন্যের পৃথিবী গড়ব। এ মামলার সাজা একটি ছোটখাটো ব্যাপার। এ নিয়ে আমাদের মাথাব্যথা নেই।

ড. ইউনূস বলেন, শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণরূপে পাল্টে ফেলতে হবে। শিক্ষার্থীরা চাকরির জন্য লেখাপড়া করছে কিন্তু উদ্যোক্তা হওয়ার জন্য লেখাপড়া করছে না। তরুণরাই আমাদের ভবিষ্যৎ। তারাই আগামীর পৃথিবী গড়বে। তাদের নিয়েই আমরা থ্রি জিরো ক্লাব করেছি।

থ্রি জিরো ক্লাব প্রসঙ্গে এই অর্থনীতিবিদ বলেন, দেড় বছর আগে শুরু করা থ্রি জিরো ক্লাব আজ ৩৫টি দেশে শুরু হয়েছে। আমাদের সামনে অনেক কাজ রয়েছে। আজ তরুণরা এগিয়ে আসছে। সারাবিশ্ব থেকে এ কাজে বড় একটি সমর্থন পাচ্ছি। বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে আসছে। ১০৭টি বিশ্ববিদ্যালয়ে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার সৃষ্টি করা হয়েছে। ৩৭টি দেশে ইউনূস সেন্টার করা হয়েছে। রাশিয়াতেও ইউনূস সেন্টার শুরু হচ্ছে।

আজকে আমরা যে সমস্যা ফেস করছি সেটা একাডেমিকরা সৃষ্টি করেছে, তাদেরকেই এর সমাধান দিতে হবে। তা না হলে এটা পাল্টাবে না। এ কারণেই আমরা একাডেমিকদের সঙ্গে কাজ করছি বলে জানান ড. মুহাম্মদ ইউনূস।


বিজ্ঞাপন


এআইএম/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর