সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুপ্রিম কোর্ট থেকে সংসদে

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৪, ১১:৫৫ এএম

শেয়ার করুন:

সুপ্রিম কোর্ট থেকে সংসদে
ছবি: সংগৃহীত

নানা আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের পাশাপাশি স্বতন্ত্রভাবে অংশ নিয়ে এমপি নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন আইনজীবী।

জানা গেছে, সুপ্রিম কোর্টের ১৬ জন আইনজীবী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ১২ জন পুরুষ ও ৪ জন নারী আইনজীবী। ১৫ জন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও একজন স্বতন্ত্র প্রার্থী।


বিজ্ঞাপন


পুরুষ আইনজীবীদের মধ্যে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, আনিসুল হক, কামরুল ইসলাম, নুরুল ইসলাম সুজন, শ ম রেজাউল করিম, বিপ্লব হাসান পলাশ, ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর, জুনায়েদ আহমেদ পলক ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

নারী আইনজীবীরা হলেন, শিরীন শারমীন চৌধুরী, দীপু মনি, উম্মে কুলসুম স্মৃতি ও নিলুফার আনজুম পপি।

কে কোন আসন থেকে নির্বাচিত
আইনজীবীদের মধ্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। পিরোজপুর-১ আসন থেকে নির্বাচিত হয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক।

পঞ্চগড়-২ আসন থেকে রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনিও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ছিলেন।


বিজ্ঞাপন


রংপুর-৬ আসন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি এক সময় সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে প্র্যাকটিস করেছেন।

আরও পড়ুন

পাবনা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী।

গাইবান্ধা-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। তিনি কৃষক লীগের সাধারণ সম্পাদক। এমপি নির্বাচিত হওয়ার আগে তিনি নিয়মিত প্র্যাকটিস করতেন সুপ্রিম কোর্টে।

ঢাকা-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম। তিনি এক সময় ঢাকার আদালতে পাবলিক প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী ও  প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী।

কুড়িগ্রাম-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী বিপ্লব হাসান পলাশ। তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য।

হবিগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল। তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য।

নরসিংদী-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী।

চট্টগ্রাম-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী।

হবিগঞ্জ-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

নাটোর-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রার্থী জুনাইদ আহমেদ পলক।

ঝালকাঠি-১ আসনে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার শাহজাহান ওমর। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী।

এসব আইনজীবীদের মধ্য থেকে অনেকেই ইতিপূর্বে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হয়েছেন।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর