শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সংসদ ভেঙে দিয়ে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফসিল চেয়ে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ০৪:৪২ পিএম

শেয়ার করুন:

সংসদ ভেঙে দিয়ে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফসিল চেয়ে রিট

সংসদ ভেঙে দিয়ে এবং সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পুনরায় তফসিল চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে। নির্বাচন কমিশনে নিবন্ধিত ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’ নামের একটি দল এই রিট দায়ের করে। এতে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নিয়োগের নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ৬ ডিসেম্বর ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান ইমাম হায়াত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন, যা জানা গেছে আজ রোববার (১০ ডিসেম্বর)।


বিজ্ঞাপন


রিটে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বিবাদী করা হয়েছে।

চলতি সপ্তাহের যেকোনো দিন বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে বলে জানান ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান ইমাম হায়াত।

 

আরও পড়ুন

সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে রিটের আদেশ সোমবার 

 

রিটকারী বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি ক্ষমতাসীন সংসদ সদস্যরা নিজ নিজ আসনে সরকারি ক্ষমতার অপব্যবহার করে প্রশাসন, পুলিশ ও নিজেদের সশস্ত্র লোকদের ব্যবহার করে ভোটকেন্দ্র দখল ও অন্যদের ভোট প্রদানে বাধার সৃষ্টি করেছেন। সংসদ বহাল রেখে জালিয়াতিমুক্ত নির্বাচন অসম্ভব। প্রহসনমুক্ত নির্বাচনের মাধ্যমে দেশ ও গণতন্ত্র রক্ষায় আমরা ইনসানিয়াত বিপ্লব সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের মাধ্যমে সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে নির্বাচনের আদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছি।

চলতি বছরের ৮ মে উচ্চ আদালতের নির্দেশে রাজনৈতিক দল হিসেবে ইসির নিবন্ধন পেয়েছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। নিবন্ধন নম্বর- ৪৬। দলটির নির্বাচনী প্রতীক আপেল।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর