মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শেষ কর্মদিবসে বসলেন না এজলাসে, নিলেন না সংবর্ধনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৩, ১১:৩০ এএম

শেয়ার করুন:

শেষ কর্মদিবসে বসলেন না এজলাসে, নিলেন না সংবর্ধনা

একটি মামলার শুনানিতে সরকার পক্ষের আইনজীবীর উদ্দেশে ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ মন্তব্য করে ব্যাপক আলোচনায় আসা হাইকোর্ট বিভাগের বিচারপতি ইমদাদুল হক আজাদের শেষ কার্যদিবস আজ রোববার (১৫ অক্টোবর)। তবে শেষ কার্যদিবসে তিনি এজলাসে বসেননি। অসুস্থ জানিয়ে তিনি এদিন ছুটি নিয়েছেন।

রোববার (১৫ অক্টোবর) প্রধান বিচারপতির দফতরকে এই বিচারপতি জানান, তার শরীর ভালো নেই, তাই কোর্টে আসবেন না।


বিজ্ঞাপন


এর আগে সকালে জানা যায়, শেষ কার্যদিবসে তিনি কোনো সংবর্ধনা নেবেন না।

সুপ্রিম কোর্টের রেওয়াজ-রীতি অনুযায়ী, শেষ কর্মদিবসে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে বিদায়ী বিচারপতিকে সংর্বধনা দেওয়া হয়ে থাকে। তবে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ সুপ্রিম কোর্ট প্রশাসনকে জানিয়ে দিয়েছেন, তিনি কোনো ধরনের সংবর্ধনা নেবেন না।

এদিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে বিচারপতিদের যে সংবর্ধনা দেওয়া হয় সেটিও নেবেন না আলোচিত এই বিচারপতি।

এদিকে প্রধান বিচারপতির পক্ষ থেকে সুপ্রিম কোর্টের কর্মকর্তারা তাকে ফুল ও ক্রেস্ট পৌঁছে দেবেন বলে সূত্রে জানা গেছে।


বিজ্ঞাপন


গত ১০ অক্টোবর তথ্য-প্রযুক্তি আইনের মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের জামিন মঞ্জুর করে আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের সাজা নিয়ে করা আপিল আবেদন শুনানির জন্য গ্রহণ করা হয়।

এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী জামিনের বিরোধিতা করেন। এতে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্টের বিচারপতি এমদাদুল হক আজাদের একক বেঞ্চ। এক পর্যায়ে এ বিচারপতির আদালত বলেন, ‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

বিচারপতির এই মন্তব্যে দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়। তার সমালোচনায় মুখর হয়ে উঠেন সরকার পক্ষের আইনজীবীরা। পরে নিজের খাস কামরায় আপিল বিভাগের অন্যান্য বিচারপতিদের উপস্থিতিতে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদকে ডেকে সতর্ক করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর