শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সেই বিচারকের দণ্ডাদেশ স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩, ০৬:০১ পিএম

শেয়ার করুন:

Supreme Court
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

আদালত অবমাননার দায়ে এক মাসের কারাদণ্ড দেওয়ার তিন ঘণ্টার মাথায় জামিনের পর কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ সোহেল রানার দণ্ডাদেশ আগামী ২০ পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি ইনায়েতুর রহিম এই আদেশ দেন।


বিজ্ঞাপন


দণ্ডাদেশ স্থগিতের বিষয়টি ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন বিচারক সোহেল রানার আইনজীবী শাহ মঞ্জরুল হক।

 

আরও পড়ুন

তিন ঘণ্টার মাথায় জামিন পেলেন কুমিল্লার সেই বিচারক

এর আগে বৃহস্পতিবার আদালত অবমাননার দায়ে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ সোহেল রানাকে এক মাসের কারাদণ্ডে দণ্ডিত করেন বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি মাসুদ হাসান দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। পাশাপাশি সাত দিনের মধ্যে তাকে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন আদালত।


বিজ্ঞাপন


 

পরে দণ্ডাদেশের তিন ঘণ্টার মাথায় হাইকোর্টের একই বেঞ্চ শর্তসাপেক্ষে তাকে ৩০ দিনের জামিন দেন। এই সময়ের মধ্যে আপিল করার শর্তে তাকে এ জামিন দেওয়া হয়।

মঞ্জুরুল হক বলেন, একটি ফৌজদারি মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছিল হাইকোর্ট। ৫৬১ (এ) ধারার ওই মামলার কার্যক্রম স্থগিত করেছিলেন হাইকোর্ট। সেই আদেশের কপি কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ সোহেল রানার কাছে যায়। কিন্তু তিনি হাইকোর্টের আদেশ অমান্য করে বিচারকাজ চালিয়ে যান। এ ঘটনায় আদালত অবমাননার দায়ে তাকে সাজা দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন

বিচারপতিকে নিয়ে আপত্তিকর মন্তব্য, দিনাজপুরের সেই মেয়রের কারাদণ্ড

জামিনের বিষয়ে তিনি বলেন, আমরা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করব। সাজা বাতিল চাইব।

 

জানা যায়, উচ্চ আদালতের আদেশ উপেক্ষার বিষয়ে ব্যাখ্যাও দাখিল করেছিলেন সোহেল রানা। ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল দিয়েছিলেন হাইকোর্ট। তার শুনানি শেষে হাইকোর্ট আজ এমন আদেশ দেয়।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর