বুধবার, ১২ জুন, ২০২৪, ঢাকা

প্রাথমিকে শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৭:০৭ পিএম

শেয়ার করুন:

প্রাথমিকে শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আরও তিন বিভাগের প্রার্থীদের কাছে আবেদন আহ্বান করা হয়েছে। বিভাগগুলো হলো- রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ।

আবেদনের জন্য যেকোনো বিষয়ে স্নাতক পাস হতে হবে। প্রার্থীদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।


বিজ্ঞাপন


বুধবার (২২ মার্চ) এ তিন বিভাগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ১৩তম গ্রেডে অস্থায়ী পদে নিয়োগের জন্য রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের সকল উপজেলা/থানার স্থায়ী নাগরিকরা আবেদন করতে পারবেন।

আবেদন শুরু হবে আগামী ৩০ মার্চ থেকে। আবেদনের শেষ সময় ১৪ এপ্রিল। টেলিটকের সার্ভিস চার্জসহ আবেদন ফি ২২০ টাকা।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আগের মতো একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ না করে এবার বিভাগভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।


বিজ্ঞাপন


শুরুতে গত ২৮ ফেব্রুয়ারি তিনটি বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জাতীয় বেতন স্কেল ২০১৫-এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগের জন্য রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জেলাগুলোর সব উপজেলার স্থায়ী নাগরিকদের কাছ থেকে আবেদন চাওয়া হয়। এরপর আজ নতুন তিন বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রথম তিন বিভাগের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে যেমন শূন্য পদের সংখ্যা উল্লেখ ছিল না, তেমনি এই তিন বিভাগের জন্য প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতেও শূন্য পদ নেই। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের প্রার্থীদের জন্য বিজ্ঞপ্তি কিছুদিনের মধ্যেই আসতে পারে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত আট বিভাগে অনুমোদিত পদের সংখ্যা ৭ হাজার ৪৬৩টি। তবে পদের এই সংখ্যা বাড়বে। কারণ, নিয়োগ কার্যক্রম চলাকালীন আরও শিক্ষক অবসরে যাবেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৯ অনুসারে আগের মতো কোটাপদ্ধতি মেনে এবারও সহকারী শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

নিয়োগ বিধিমালা-২০১৯–এ বলা হয়েছে, সহকারী শিক্ষক পদে ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পোষ্য কোটা ও ২০ শতাংশ পুরুষ কোটা। এই ৩ কোটার প্রতিটি ক্যাটাগরিতে অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে এভাবে তিন কোটায় বিজ্ঞান বিষয়ের যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর