শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আচার, বালাচাও বিক্রি করে সফল হুমায়রা

মুশফিকুর রহমান
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৩ পিএম

শেয়ার করুন:

আচার, বালাচাও বিক্রি করে সফল হুমায়রা

ছোটবেলায় অনেকের অনেক ইচ্ছা থাকে। কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, আবার কেউবা চাকরি করার স্বপ্ন দেখেন। কিন্তু হুমায়রা বিনতে কবির স্বপ্ন দেখতেন চাকরি করার। পরে নানা কারণে আর চাকরি করা হয়ে ওঠেনি তার। তাই মন দিয়েছেন ব্যবসায়। হয়ে উঠেছেন একজন সফল উদ্যোক্তা। 

করোনাকালীন অন্যরা যখন দুঃখ-দুর্দশায় ভুগছিল, তখন হুমায়রা শুরু করেছেন ব্যবসা। তিনি ‘সিস্টার্স গোরমেট কিচেন’ এর কর্ণধার। তার এখানে নিজ হাতে তৈরি হরেকরকমের আচার এবং বালাচাও পাওয়া যায়। অনলাইনে ব্যাপক সাড়া পেয়ে, পরবর্তীতে দিয়েছেন অফিস। এছাড়াও তিনি দশজনের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছেন।


বিজ্ঞাপন


humara

হুমায়রা বিনতে কবিরের বেড়ে ওঠা চট্টগ্রাম জেলায়। তিনি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ইসলামিক ইউনিভার্সিটি থেকে মার্কেটিং–এ বিবিএ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করেছেন।

ব্যবসা জগতে কীভাবে এলেন জানতে চাইলে সফল এই উদ্যোক্তা বলেন, ‘পড়াশোনা শেষ করে চাকরিতে যুক্ত হয়েছিলাম। তবে কিছুদিন পরই ছেড়ে দেই। কারণ আমি চাচ্ছিলাম অন্যকিছু করতে। যেখানে আমি আমার সৃজনশীলতা প্রকাশ করতে পারবো। পরবর্তীতে আমি ব্যবসা শুরু করলাম। কখনো ভাবিনি একসময় আমি ব্যবসা করব।’

humara


বিজ্ঞাপন


তিনি আরও জানান, শুরুর দিকটা করোনার সময় হওয়ায় কঠোর পরিশ্রম করতে হয়েছে তাকে। 

হুমায়রা মাত্র ৬,০০০ টাকা পুঁজি নিয়ে শুরু করেছিলেন তার এ ব্যবসা। তবে বর্তমানে তার আয় বেশ ভালো। বর্তমানে তার নিজ হাতে তৈরি আচার, বালাচাও অনলাইনের পাশাপাশি চট্টগ্রামের বেশ কয়েকটি সুপার শপেও বিক্রি হয়।

ব্যবসা করতে গিয়ে মজার মজার অভিজ্ঞতা অর্জন করেছেন এই উদ্যোক্তা। তিনি বলেন, ‘অনেক ক্রেতা আমার কাছ থেকে আচার, বালাচাও নেয়। তাদের কেউ হয়তো অন্য কারোর কাছ থেকে জেনে আমার কাছে অর্ডার করে। কেউবা প্রথমবার ভালো লাগার পর, পরেরবার আবার আমার কাছ থেকে অর্ডার করে। এ বিষয়গুলো আমার ভালো লাগার একটা অভিজ্ঞতা ছিল।’

humara

হুমায়রা তার পণ্যের উপস্থাপন, প্যাকেটিং এবং তার যত্নের সঙ্গে তৈরি করা আচার অন্যদের থেকে আলাদা বলে মনে করেন। আর এই কারণে ক্রেতারা ‘সিস্টার্স গোরমেট কিচেন’ থেকে পণ্য অর্ডার করবে বলে তার প্রত্যাশা।

সফল উদ্যোক্তা হুমায়রা বলেন, পরিবার থেকে কখনো বাঁধা আসেনি। পরিবারের সবার সহযোগিতার ফলেই এ উদ্যোগ বাস্তবায়ন করতে পেরেছি। তবে স্বামী এবং ভাইয়ের ভূমিকা ছিল বেশি। 

humara

সংসার আর ব্যবসা একসঙ্গে সামলাতে হয় তাকে। তাই সকাল ও রাতে সংসার সামলান, বাকি সময়টুকু নিজের অফিসে কাজ করে সময় কাটান। 

হুমায়রা একজন সফল উদ্যোক্তা হলেও শুরুর দিকে হতাশ হয়ে যেতেন। তিনি বলেন, শুরুর দিকে আমি যখন আচার বা বালাচাও বানাতে গিয়ে কোনো কারণে নষ্ট করে ফেলতাম, তখন মনে হতো আমাকে দিয়ে সম্ভব নয়। ওই সময় ভাবতাম সফলতা একদিনে সফল হওয়া সম্ভব নয়, আমাকে লেগে থাকতে হবে। 

humara

ভবিষ্যতে নিজ ব্যবসাকে একটি ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে চান এই নারী উদ্যোক্তা। 

লেখক: মুশফিকুর রহমান, গণমাধ্যমকর্মী ও শিক্ষার্থী

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর