বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্টার্নশিপ: কী, কেন, কীভাবে?

ফারদীন হক জ্যোতি
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১:০১ পিএম

শেয়ার করুন:

ইন্টার্নশিপ: কী, কেন, কীভাবে?

চাকরি এখন এক সোনার হরিণের নাম। বর্তমান যুগে ভালো সুযোগ-সুবিধা সম্পন্ন মনের মতন চাকরি পাওয়া একটি কঠিন কাজ। আর চাকরিটি যদি হয় প্রাইভেট সেক্টরে তাহলে নিশ্চয় প্রতিটি কোম্পানিই চাইবে একজন দক্ষ জনবল নিয়োগ দিতে। কিন্তু একজন নবীন চাকরি প্রত্যাশী হিসেবে নিজেকে দক্ষ প্রমাণ করবেন কী করে! এর সহজ উত্তর হতে পারে ইন্টার্নশিপ। 

ভালো ইন্টার্নশিপের মাধ্যমে পছন্দের ক্যারিয়ারের পথে হাঁটা সহজ হবে। সেই সঙ্গে একজন নতুন চাকরি পদ প্রার্থী হিসেবে অন্যদের থেকে এগিয়ে থাকার সুযোগ বৃদ্ধি হবে। শুধু শিক্ষাগত দিক থেকেই নয় বরং পেশাগত দিকেও আপনি যে অন্যদের থেকে দক্ষ তাই প্রমাণ করতে পারে এই ইন্টার্নশিপ। 


বিজ্ঞাপন


internship

ইন্টার্নশিপ মূলত কী বা ইন্টার্নশিপের জন্য কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ, এটির সুবিধা এবং আবেদন করার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত চলুন জেনে নেওয়া যাক- 

ইন্টার্নশিপ কী:

লেখাপড়ার পাশাপাশি বা কর্মক্ষেত্রে প্রবেশের আগেই কাজের বাস্তব জ্ঞান বৃদ্ধি করার জন্য যে শিক্ষানবিশ সময় পার করা হয় মূলত সেটিই ইন্টার্নশিপ। বেশিরভাগ সময় উচ্চমাধ্যমিক বা স্নাতক শেষে শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করার সুযোগ পেয়ে থাকেন। আবার কখনো কখনো স্কুলের ছাত্রছাত্রীদেরও ইন্টার্নশিপের জন্য যোগ্য বলে বিবেচনা করা হয়, যা একটি অস্থায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে।


বিজ্ঞাপন


ইন্টার্নশিপ পেইন বা নন পেইন দুই ধরনেরই হতে পারে। তবে বেশির ভাগ সময় ইন্টার্নদের একটি নির্দিষ্ট  ভাতা প্রদান করা হয়। একটি ভালোমনের ইন্টার্নশিপ ভবিষ্যতে কর্মক্ষেত্রে প্রবেশের জন্য যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমন ভাবেই উচ্চশিক্ষার ক্ষেত্রেও এটি বিশেষ ভূমিকা পালন করে। শিক্ষার্থীরা ইন্টার্নশিপের মাধ্যমে কর্পোরেট সংস্কৃতি এবং ব্যবসায়িক ক্ষেত্র গুলোর দৈনন্দিন কার্যকলাপ সম্পর্কে বাস্তব ধারণা গ্রহণ করতে পারেন। 

internship

একজন শিক্ষার্থী ইন্টার্নশিপের মাধ্যমে প্রকৃত কর্ম পরিবেশ সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভ করে যা পরবর্তীতে তাদের জীবনে স্থায়ী কর্মক্ষেত্রের সিদ্ধান্ত নিতে সাহায্য করে। ইন্টার্নশিপের মেয়াদ কাল তিন মাস থেকে এক বছরও হতে পারে। এটি নবীন চাকরি প্রার্থীদের সহজেই দক্ষ বলে কোম্পানির নিকট প্রমাণ করতে সক্ষম। 

কীভাবে পাবেন ইন্টার্নশিপ: 

নিজের ক্যারিয়ার নিয়ে যদি শুরু থেকেই খুব সচেতন থাকেন এবং পড়াশুনা শেষ করার সঙ্গে সঙ্গেই যদি কর্মক্ষেত্রে প্রবেশ করতে চান তবে স্নাতক যাত্রার প্রথম দিক থেকেই ইন্টার্নশিপের জন্য আবেদন করার কাজ শুরু করা উচিত। এর ফলে অনেকগুলো কোম্পানিতে আবেদন করার সময় পাওয়া যায় এবং সময় মতন নিজের দক্ষতা বৃদ্ধির সুযোগ থাকে। 

অনেক ক্ষেত্রে, একটি ইন্টার্নশিপের শুরুই হতে পারে আপনার স্বপ্নের কোম্পানিতে যোগদানের জন্য আপনার নেওয়া প্রয়োজনীয় প্রথম পদক্ষেপ। অনেক কোম্পানি তাদের জনবল নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ইন্টার্নদের অগ্রাধিকার দিয়ে থাকে। আবার কখনও কখনও সত্যিকারের সৎ দক্ষ ও ভাল ইন্টার্নদের স্থায়ী কর্মচারী হিসেবে সরাসরি নিয়োগ করা হয়। 

internship

ইন্টার্নশিপ খোঁজার সময় যেসব বিষয়ে গুরুত্ব দেবেন 

বেশিরভাগই আসলে বুঝতে পারে না কোন ক্ষেত্রে বা কোন বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে একটা ইন্টার্নশিপ করার সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। সেক্ষেত্রে সমুদ্রে পুঁটি মাছ খোঁজার মতন করে অধিকাংশ শিক্ষার্থীরা তাদের মূল্যবান সময় নষ্ট করে ফেলে। তবে ইন্টার্নশিপ খোঁজার ক্ষেত্র নিম্নে দেওয়া পয়েন্টগুলো বিবেচনায় রাখলে সময় ও শ্রম কিছুটা হলেও কম ব্যয় হবে এবং এ থেকে ভালো ফলাফল পাওয়া সম্ভব হবে। 

১. নিজস্ব আগ্রহ খুঁজুন: আপনি বর্তমানে যে বিষয় নিয়ে পড়াশুনা করছেন বা ভবিষ্যতে যে ক্ষেত্রগুলোতে আপনার কাজ করার আগ্রহ ও সুযোগ আছে ইন্টার্নশিপের জন্য সেই ক্ষেত্রগুলোকে প্রাধান্য দিন। কিন্তু যদি এমন একটি ক্ষেত্রে ইন্টার্নশিপের জন্য আবেদন করেন যেটাই আপনি আগ্রহী নন তবে এটি আপনার জন্য একটি অপ্রীতিকর এবং হতাশাজনক অভিজ্ঞতার কারণ হতে পারে। এক্ষেত্রে সিনিয়রদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া যেতে পারেন। 

internship

ইন্টার্নশিপের আবেদন করার আগে সেই ক্ষেত্রে অন্যদের কাজের অভিজ্ঞতা সম্পর্কে পড়ুন। বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে যোগ দিন। আপনার আগ্রহ নির্ধারণের জন্য ইন্টারনেটের তথ্য গুলো পর্যালোচনা করুন। আপনি যদি এসবের পরেও আপনার আগ্রহের জায়গা সম্পর্কে নিশ্চিত না থাকেন তবে দীর্ঘ ইন্টার্নশিপের পরিবর্তে ছোট ছোট ইন্টার্নশিপের জন্য আবেদন করুন। 

২.কোম্পানির তালিকা তৈরি করুন: নিজের কাজের চাহিদার সঙ্গে মিলে যায় এমন সব কোম্পানির একটি তালিকা তৈরি করুন। এই সময় খেয়াল রাখবেন সেগুলো যেন আপনার মত, তাদের অফার, গাইডিং নীতি, শিল্পের ধরন, জ্ঞানের স্তর বা অন্যান্য অনুপ্রেরণামূলক উপাদানগুলোর সঙ্গে মিলে যায়। 

internship

এছাড়াও কোম্পানি তাদের ইন্টার্র্নিদের জন্য কতটুকু সহযোগিতা করবে বা তাদের সুযোগ সুবিধার সঙ্গে আপনার চাহিদা সাম‍জস‍্যপূর্ণ কিনা তাও লক্ষ্য করতে হবে। এর থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার প্রয়োজনীয় সময়ের মধ্যে তারা আপনাকে ইন্টার্নশিপ প্রদান করবে কিনা তা দেখা, এর জন্য আগে থেকেই কোম্পানিগুলো সম্পর্কে ভালোভাবে খোঁজ নিতে হবে। 

৩. একটি সিভি তৈরি করুন: স্থায়ী চাকরির মতন ইন্টার্নশিপেও সিভি একটা গুরুত্বপূর্ণ বিষয়। এখানে অবশ্যই আপনার দক্ষতা শিক্ষাগত যোগ্যতাসহ অন্য সব বিষয় সুন্দর করে উপস্থাপন করতে হবে। কোনো কিছুই বাদ দেওয়া উচিৎ হবে না। 

ইন্টার্নশিপের আবেদন করার পূর্বের অভিজ্ঞতা যেমন স্কুলে থাকা অবস্থায় বিভিন্ন অনুষ্ঠানের দায়িত্ব পালন, পাঠ্যক্রম বহির্ভূত বা পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপগুলোতে জড়িত থাকা (এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস) এগুলো কোম্পানির কাছে আপনার সম্ভাব্যতা প্রদর্শন করে। যদি কোন দক্ষতা উন্নয়নমূলক প্রোগ্রামে অংশগ্রহণ করে থাকেন তাও বিশেষভাবে উল্লেখ করা উচিত। 

এছাড়াও একাডেমিক কৃতিত্ব, স্বেচ্ছাসেবী সংগঠনের অভিজ্ঞতার উপর জোর দেওয়া দরকার। সিভিতে অবশ্যই লেখা স্পষ্ট এবং ত্রুটিমুক্ত হতে হবে।

internship

৪. দক্ষতা বিকাশ করুন: কিছু কিছু বিষয় আছে যা জানা থাকলে অন্যদের থেকে নিজেকে এগিয়ে রাখা সম্ভব হয়। তাই সবসময় নিজের দক্ষতা বৃদ্ধির জন্য সচেতন থাকতে হবে। সাধারণ কিছু বিষয় যেমন ভালো ভাষাগত জ্ঞান, কম্পিউটার পরিচালনা করা, সময় সচেতনতা দায়িত্ববোধ ইত্যাদির চর্চা করলে সাধারণত অন্যদের থেকে এগিয়ে থাকা সম্ভব। শিক্ষাজীবনে অনেক কিছুই অজানা থাকে। এজন্য অবশ্যই নতুন নতুন বিষয়গুলো জানার প্রতি আগ্রহ থাকতে হবে।

৫. নেটওয়ার্ক তৈরি করুন: যদি কাঙ্ক্ষিত কোম্পানিতে ইন্টার্নশিপের সুযোগ পেতে চান তাহলে অবশ্যই নেটওয়ার্কিংয়ের দিকে গুরুত্ব দিতে হবে। সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন কোম্পানি বা স্টার্টআপের সিইও এবং প্রতিষ্ঠাতাদের অনুসরণ করুন। তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে নিজের নেটওয়ার্কের বিকাশ করা সম্ভব। 

ইন্টার্নশিপের আগেই যদি তাদের কোম্পানিতে আপনার আগ্রহ প্রকাশ করেন এবং সেখানে কাজ করার ইচ্ছার কথা জানিয়ে তাদের একটি বার্তা পাঠান তাহলে পরবর্তী পথ বেশ কিছুটা সহজ হবে। তবে এই সময় অবশ্যই কেন আপনি তাদের কোম্পানির জন্য উপযুক্ত হবেন তার একটি স্পষ্ট ব্যাখ্যা দিন।

এই বিষয়গুলো খেয়াল রাখলে এবং ইন্টার্নশিপের অভিজ্ঞতা থাকলে আপনিই হতে পারবেন একজন দক্ষ কর্মী। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর