বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কর্মজীবনে যেসব ভুল কখনোই করা উচিত নয়

নিশীতা মিতু
প্রকাশিত: ২৫ মে ২০২২, ১১:১২ এএম

শেয়ার করুন:

কর্মজীবনে যেসব ভুল কখনোই করা উচিত নয়

কর্মজীবনে সফল হতে কে না চান? নিজের যোগ্যতা আর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সফলতার পরবর্তী ধাপে পা রাখতে হয়। তবেই পৌঁছানো যায় নির্দিষ্ট লক্ষ্যে। কর্মক্ষেত্রে কিছু কাজ রয়েছে যা একজন কর্মীর খারাপ বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। এমন কিছু ভুল কাজ সম্পর্কে জানুন। 

স্কিল বা যোগ্যতা না বাড়ানো 


বিজ্ঞাপন


নিজের যোগ্যতাকে এক জায়গায় থামিয়ে রাখলে পরবর্তী ধাপে আগানো যায় না। প্রতিনিয়ত স্কিল বাড়ান। অনেকেই দীর্ঘদিন সিভিতে কোনো পরিবর্তন আনেন না। নতুন কোনো যোগ্যতা যোগ করেন না। যা মোটেও ঠিক নয়। 

jobপেশাদার সাহায্য না নেওয়া 

কারো কাছ থেকে সাহায্য নেওয়া মানে ছোট হওয়া নয়। বরং সঠিকভাবে কিছু শিখে নেওয়া। কর্মক্ষেত্রে অনেকেই ম্যানেজার, সহকর্মী বা অন্য কারোর থেকে সাহায্য নেওয়া পছন্দ করেন না। এই স্বভাবটি একজন কর্মীর খারাপ বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। 

বারবার চাকরি বদলানো 


বিজ্ঞাপন


কিছুদিন পর পর চাকরি বদলানো কখনোই একজন ভালো কর্মী বৈশিষ্ট্য নয়। এটি জীবনবৃত্তান্তে খারাপ প্রভাব ফেলে। ক্যারিয়ার জন্য এই স্বভাবটি মোটেও ভালো নয়। বারবার কর্মক্ষেত্র পরিবর্তন করে এমন কর্মীকে নিয়োগও দিতে চায় না কোনো প্রতিষ্ঠান। 

jobথেমে যাওয়া 

আপনি বর্তমানে যে চাকরিটি করছেন তাতে হয়তো চাহিদামতো বেতন পাচ্ছেন না। এরপরও এখানে কাজ করছেন। কিংবা বেতনে সন্তুষ্ট হওয়ায় মনে করছেন, এর চেয়ে ভালো চাকরি হয় না। এই ভুলটি করবেন না। সর্বদা আরও ভালো চাকরি, যোগ্যতা অনুযায়ী আরও ভালো আয় কীভাবে করা যায় তা নিয়ে পরিকল্পনা করুন। 

অন্যকে অসম্মান করা 

বন্ধুদের আড্ডায় বসকে নিয়ে ঠাট্টা করেন? কিংবা, এক সহকর্মীর কাছে অন্য সহকর্মী সম্পর্কে নেতিবাচক কথা বলেন? এই অভ্যাস ত্যাগ করুন। অন্যকে যে সম্মান দিতে জানে না, সে সম্মান পায়ও না। একজন সফল কর্মী হতে চাইলে কর্মক্ষেত্রে সবাইকে সম্মান দিন।

jobযোগাযোগ বিচ্ছিন্ন থাকা 

একা থাকতে ভালোবাসেন অনেকে। কর্মক্ষেত্রে কিংবা বাইরে অন্যদের সঙ্গে কম মেশেন। এই ভুলটি কর্মজীবনে খারাপ প্রভাব রাখে। যোগাযোগ দক্ষতা অর্জন করুন। নয়তো নতুন মানুষের সঙ্গে পরিচিত হতে পারবেন না। ক্যারিয়ারের অনেক ভালো সুযোগ হাতছাড়া হবে এতে।  

অর্থের জন্য চাকরি নির্বাচন করা 

অবশ্যই অর্থের প্রয়োজনেই একজন ব্যক্তি চাকরি করেন। তাই বলে, কেবল অর্থের জন্য চাকরি বদলানো বা চাকরি নির্বাচন করা উচিত নয়। অর্থের পাশাপাশি কাজের ধরন, কর্ম পরিবেশ এসব সম্পর্কেও জেনে নিন। 

job

বিকল্প না খুঁজে চাকরি ছাড়া 

কখনোই আর্থিক অবস্থা নিশ্চিত কিংবা বিকল্প চাকরির ব্যবস্থা না করে চাকরি ছাড়বেন না। হুট করে চাকরি ছাড়া একজন কর্মীর খারাপ বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। তাই চাকরি ছাড়ার আগেই বিকল্প পরিকল্পনা করে রাখুন। 

চাকরিজীবনে এসব ভুল এড়িয়ে চলুন। তবেই হতে পারবেন একজন সফল কর্মী। 

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর