৫০০০ কর্মী নিতে বাংলাদেশে অফিস খুলেছে রোমানিয়া

চাকরি ডেস্ক
প্রকাশিত: ০৬ মে ২০২২, ০২:৩৬ পিএম
৫০০০ কর্মী নিতে বাংলাদেশে অফিস খুলেছে রোমানিয়া

বিভিন্ন দেশ থেকে এক লাখ দক্ষ কর্মী নেবে রোমানিয়া। বাংলাদেশের দক্ষ কর্মীরাও আবেদনের সুযোগ পাবেন। নির্মাণ, ওয়েল্ডিং ও হোটেল ম্যানেজমেন্টে দক্ষ বাংলাদেশি কর্মী নেবে দেশটি। আবেদনকারীদের দুর্ভোগ লাঘবে গত ১৭ এপ্রিল থেকে রাজধানীর কাকরাইলে ৩ মাসের জন্য কনস্যুলেট অফিসও খুলেছে রোমানিয়া। ফলে ভিসার জন্য আর ভারতের দিল্লিতে যেতে হবে না। 

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরে বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নেওয়ার ঘোষণা দিয়েছিল রোমানিয়া। এই বিষয়ে সম্প্রতি দেশটির সঙ্গে চুক্তিও হয়েছে। যার ধারাবাহিকতায় বাংলাদেশে অস্থায়ী কনস্যুলেট অফিস খুলেছে তারা। আগ্রহীরা এখান থেকেই ভিসা সংগ্রহ করতে পারবেন। 

romaniaচলতি বছর বাংলাদেশ থেকে ৫ হাজার কর্মী নেবে রোমানিয়া। রিক্রুটিং এজেন্সির মাধ্যমে দেশটিতে যেতে ৫ থেকে ৮ লাখ টাকা লাগবে। কর্মীকে ইংরেজিতে কথা বলতে জানতে হবে। দেশটির কনস্যুলেট জানিয়েছে, মাসে কমপক্ষে ৫০০ ডলার আয় করার সুযোগ পাবেন কর্মীরা। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩ হাজার ৫০০ টাকার সমান। 

কর্মসংস্থান ব্যুরো ধারণা করছে, সরাসরি সাক্ষাৎকার নেওয়ায় দালালদের দৌরাত্ম কমবে। তবে সেখান থেকে কর্মীদের অন্য দেশে পালিয়ে না যাওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি। গত ১৭ বছরে বাংলাদেশ থেকে প্রায় ৫ হাজার কর্মী কাজ করতে রোমানিয়া গেছেন। 

এনএম/এজেড