চাকরির সাক্ষাৎকারে কেমন পোশাক পরবেন?

চাকরি ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৫৭ পিএম
চাকরির সাক্ষাৎকারে কেমন পোশাক পরবেন?
বলা হয় প্রথমে দর্শনধারী, পরে গুণবিচারী। তাই চাকরির সাক্ষাৎকারে সুদর্শনভাবে নিজেকে উপস্থাপন করতে হবে। সেজন্য সাক্ষাৎকারে উপযুক্ত পোশাক নির্বাচন করুন। আবহাওয়া, সময় এবং পরিবেশের কথা চিন্তা করে পোশাক পরুন।

চেষ্টা করবেন প্রায় নতুন পোশাক পরতে। একদম নতুন পোশাক না পরাই ভালো। নতুন পোশাক পরলে অনেক সময় কমফোর্ট নাও লাগতে পারে। এক রঙের কিংবা চেকের ডিজাইনের পোশাক সাক্ষাৎকারের জন্য আদর্শ। চক্রাবক্রা, প্রিন্টেড ডিজাইনের পোশাক না পরাই উত্তম। মনে রাখবেন চাকরিদাতারা আপনাকে মার্জিত পোশাকে দেখতে চান। 

গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলুন। হালকা রঙের পোশাক বেছে নিন।  অবশ্যই আয়রন করা কাপড় পরবেন। এক্ষেত্রে সাদা, কালো, নেভি ব্লু, গোলাপি, আকাশি, বাদামি বা ছাই রঙের কাপড় পরা যেতে পারে। 

সাক্ষাৎকারের অন্তত একদিন আগে পোশাক নির্বাচন করে রাখতে হবে এবং তা আয়রন করে গুছিয়ে রাখতে হবে।  এবং শার্ট পরলে সেটি অবশ্যই ফুলহাতা পরতে হবে। আর এর ওপরে স্যুট পরা যেতে পারে। হালকা রঙের ফুলহাতা শার্টের সঙ্গে কালচে রঙের স্যুট বেশি মানানসই। 

কোন ব্যক্তির ব্যক্তিত্বের প্রতিকৃতি হিসেবে ধরা হয় জুতা নির্বাচনকে। পোশাক নির্বাচন যেমন গুরুত্বপূর্ণ, তেমনি জুতা নির্বাচন করাও আনেক গুরুত্বপূর্ণ। 

সাক্ষাৎকারে কলো জুতাই বেশি মানানসই। তবে চকলেট কালার বা তামাটে কালারের জুতাও বাছাই করা যেতে পারে। আর, অবস্যই পলমাল জুতা পরা উত্তম। 

জুতার রঙের সঙ্গে মিল রেখে বেল্ট পরা অনেক ভালো দেখাতে পারে। তবে নিজেকে নিজেই যাচাই করে নিতে হবে যেন সবকিছু মিলিয়ে দৃষ্টিকটু না দেখায়। নিজেকে ভালো দেখালে বেশিরভাগ ক্ষেত্রেই তা আত্মবিশ্বাসের মাত্রা বাড়াতে অনেক কাজে দেয়। 

এজেড