বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘এখানেই আওয়ামী লীগের সঙ্গে বিএনপির পার্থক্য’

কাজী রফিক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৩, ১১:০১ পিএম

শেয়ার করুন:

‘এখানেই আওয়ামী লীগের সঙ্গে বিএনপির পার্থক্য’

রাজনীতি মানুষের জন্য। রাজনৈতিক কর্মসূচিও মানুষের জন্য হওয়া উচিত। যা আওয়ামী লীগ অনুসরণ করে। তবে বিএনপির কর্মসূচি জনবান্ধব নয় মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। এটিকেই দেশের দুই বড় রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে পার্থক্য হিসেবে দেখছেন তিনি। ঢাকা মেইলকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। সাক্ষাৎকার নিয়েছেন ঢাকা মেইলের স্টাফ রিপোর্টার কাজী রফিক

ঢাকা মেইল: আওয়ামী লীগ রমজানে কি ধরনের কর্মসূচি পালন করছে?


বিজ্ঞাপন


বাহাউদ্দিন নাছিম: ইফতার আনুষ্ঠানিকতার চাইতে প্রয়োজন দরিদ্র ও অসহায় মানুষের মাঝে ইফতার সামগ্রী, খাদ্যসামগ্রী ইত্যাদি দিয়ে সাপোর্ট দেওয়া, আমরা সেটাই করছি। আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে। প্রধানমন্ত্রী নিজেও এটা অনুসরণ করছেন। তিনি আহ্বান জানিয়েছেন, এটা শুধু মানুষের জন্য নয়, এটা রাজনীতিবিদ, রাজনৈতিক দল- সবার জন্য। মানুষ মানুষের জন্য। রাজনৈতিক দল, রাজনৈতিক নেতাসহ নাগরিক দায়িত্ব পালনের ক্ষেত্রে এবং ধর্মীয় মূল্যবোধের প্রতি এটা শ্রদ্ধা৷ মানুষকে শান্তি দেওয়া, শান্তির সাথে সরাসরি সম্পৃক্ত করা, মানুষের অভাবের সঙ্গে, দুর্যোগের সাথে, মানুষের সুখ-শান্তি এগুলো কিন্তু জড়িত। এগুলো তো রাজনৈতিক প্রক্রিয়ার বাইরে নয়।

ঢাকা মেইল: নির্বাচন কমিশন বলছে, আগামী নির্বাচনে ইভিএম থাকছে না। এক্ষেত্রে আওয়ামী লীগের অবস্থান কোন দিকে?

বাহাউদ্দিন নাছিম: আমাদের যে অবস্থান আমরা সেই অবস্থানেই এখনো আছি৷ আমরা এখন পর্যন্ত অন্য কোনো অবস্থানে যাইনি৷ কারণ আমরা যুগোপযোগী চিন্তার সাথে। আমরা উন্নতির পথে যাওয়ার দাবি জানিয়েছি। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। সাংবিধানিকভাবে তারা আইনের ভেতরে সিদ্ধান্ত নিতে পারে। সে সিদ্ধান্ত আরো সংযোজন-বিয়োজন করতে পারে। আমরা যে অবস্থান নিয়েছি, আমরা সে জায়গায় এখনো আছি। পরে যদি পরিবর্তনের কোনো চিন্তা থাকে, সেটা সুনির্দিষ্ট করে বসেই আমরা দলের পক্ষ থেকে সিদ্ধান্ত নেব।

ঢাকা মেইল: বিএনপির কর্মসূচির বিষয়ে কী বলবেন?


বিজ্ঞাপন


বাহাউদ্দিন নাছিম: এটাই আওয়ামী লীগের সাথে বিএনপির পার্থক্য। আমরা গরিব মানুষের, অসহায় মানুষের পাশে দাঁড়াই। আমরা মানুষের সহযোগিতা করার জন্য কাজ করি৷ সারাদেশে সরকারি প্রশাসন, রাজনৈতিক দল, ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক নানা ধরনের ইফতার মাহফিল হয়। এসব আনুষ্ঠানিকতায় কারা যায়? কারা অংশগ্রহণ করে? এখানে সহায়, সম্বলহীন মানুষের কোনো অংশগ্রহণ আছে? বাস্তবতা আছে? নাই৷ এসব অনুষ্ঠানে যে অর্থ ব্যয় হতো সেটা আমরা ব্যয় করতে পারি মানুষের জন্য, সম্বলহীন, অসহায় মানুষের জন্য। সেটা না করে আন্তর্জাতিক পাঁচ তারকা হোটেলে আয়োজন। কিসের জন্য? রাজনৈতিক ফায়দা লোটার জন্য।

রাজনীতিবিদদের রাজনীতি, দেশ পরিচালনা কাদের জন্য? মানুষের জন্য। এটাই হলো পার্থক্য। আমরা যখন অসহায় মানুষের কাছে যাই, তখন তারা (বিএনপি) পাঁচ তারকা হোটেলে ইফতার করতে যায়। আওয়ামী লীগ ও বিএনপির পার্থক্য হলো এটাই।

ঢাকা মেইল: চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ধারাবাহিক শান্তি সমাবেশ করার কথা। যা আপাতত দেখা যাচ্ছে না। এ বিষয়ে কি বলবেন?

বাহাউদ্দিন নাছিম: রাজনৈতিক কর্মসূচি, শান্তি সমাবেশ কিন্তু আমরা রমজান মাসে বন্ধ রেখেছি৷ মানুষকে শান্তি দেওয়ার জন্য। ওনারা (বিএনপি) কিন্তু শান্তি দেওয়ার জন্য কিছু করেনি। সেটা না করে তারা আন্দোলন-সংগ্রাম করেন। বাংলাদেশের ইতিহাসের ৫২ বছরে রমজান মাসে কেউ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেনি৷ অতীতে এই নজির নাই। এরা করতেছেন। তাদের সাথে আমাদের পার্থক্যটা এই জায়গাতেই। আমাদের নিজস্ব কার্যক্রম, আমাদের শান্তি কর্মসূচি সব ছিল। কিন্তু আমরা করছি না। আমরা কি করতে পারি না? আমরা মানুষের কথা চিন্তা করি।

ঢাকা মেইল: ঢাকা মেইলকে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

বাহাউদ্দিন নাছিম: আপনাকেও ধন্যবাদ৷

কারই/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর