শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মানুষের কল্যাণে কাজ করাকে ইবাদত মনে করি’

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৮:১১ এএম

শেয়ার করুন:

‘মানুষের কল্যাণে কাজ করাকে ইবাদত মনে করি’

সামাজিক কাজ নিয়ে ব্যস্ত সময় কাটানো এই সময়ের আলোচিত আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। বিভিন্ন অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিনিয়ত অফলাইন-অনলাইনে কথা বলছেন। আর্তমানবতার সেবায়ও কাজ করছেন। পাশাপাশি দেশের ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত রেখেছেন। এক সময়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং ছাত্রলীগের সাবেক নেতা সুমন এখন সমাজকর্মী হিসেবে পরিচিত। ইতোমধ্যে তিনি নিজ এলাকা হবিগঞ্জের চুনারুঘাট-মাধবপুর থেকে সংসদ নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তাঁর সমাজ কর্ম, নির্বাচন ভাবনা ও আনুসঙ্গিক বিষয় নিয়ে কথা বলেছেন ঢাকা মেইলের জ্যেষ্ঠ প্রতিবেদক আমিনুল ইসলাম মল্লিক

ঢাকা মেইল: আপনাকে তো সারাদেশের মানুষ চিনে। এমপি হতে চান কেন?


বিজ্ঞাপন


ব্যারিস্টার সুমন: ভোট একটি সাংবিধানিক অধিকার। এটা প্রতি প্রতি পাঁচ বছর পরপর হবেই। আমি এমপি নির্বাচিত হওয়ার আগেই অনেক কাজ করেছি আমার এলাকার জন্য। আমি এমপি নির্বাচিত হলে আমার এলাকার কাজ আরও সুসজ্জিত হবে। আমার এলাকাটি গত ত্রিশ বছর যাবত যেভাবে পিছিয়ে আছে, হয়তো আমি নির্বাচিত হলে সেগুলোর পরিবর্তন আসবে। আমার ইচ্ছার-অনিচ্ছার ওপর অনেক কিছুর প্রতিফলন ঘটবে। আমার একটা দায়িত্ব কর্তব্য রয়েছে এলাকার প্রতি। এজন্য আমি সিদ্ধান্ত নিয়েছি এবং আত্মবিশ্বাস আছে, এলাকার নির্বাচনে আমি অনেক এগিয়ে থাকবো। আমার এলাকার মানুষের দিকে তাকিয়ে হলেও আমাকে এটি করতে হবে।

আরও পড়ুন: শুধু মামলা করে জনস্বার্থ উদ্ধার করা মুশকিল: ব্যারিস্টার সুমন

ঢাকা মেইল: আপনি সারাদেশের মানুষের জন্য স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন, এমপি হলে সেটা পারবেন কি?

ব্যারিস্টার সুমন: কাজের বহু ধরন আছে। আমি সারাদেশে যখন কাজ করি কাজের চেয়ে বেশি কথা বলি। আমার কথায় উৎসাহিত হয়ে অনেকেই সাধারণ মানুষের বিপদে-আপদে ছুটে এসে মানুষের পাশে দাঁড়ান। আবার আমি শুধু দুর্নীতি নিয়ে কথা বলি না, শুধু ব্রিজ বানাই না। আমি আমার লাইভ দুর্নীতির বিরুদ্ধে যে ধরনের কথা বলি, এমপি হলে মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে দুর্নীতির বিরুদ্ধে কথা বলবো। এটা আরও বেশি ভালো কাজ দেবে। আমি যখন সংসদে দাঁড়িয়ে কথা বলবো, তখন সে বিষয়টি দেশের অন্যান্য এমপিদের জন্য মডেল হয়ে দাঁড়াবে। ক্ষমতায় না গিয়ে বেশি মানুষের জীবনে প্রভাব বিস্তার করতে পারবো না। আপনি যদি মনে করেন এমপি নির্বাচন করবে খারাপ মানুষেরা, তা কেন? বিয়য়টা এরকম না, ভালো হিসেবে আপনাকে নির্বাচনে যেতে হবে। নির্বাচনে ভালো লোকদের যেতে হবে, পরীক্ষা দিতে হবে। ক্ষমতায় গিয়ে চরিত্র কেমন থাকে সেটাও পরীক্ষা করতে হবে।


বিজ্ঞাপন


sumon3

ঢাকা মেইল: আওয়ামী লীগ থেকে নির্বাচিত হলে অন্য দলের মানুষ আপনাকে কীভাবে মূল্যায়ন করবে?

ব্যারিস্টার সুমন: শোনেন, আমি তো এখনও একটি নির্দিষ্ট দলের লোক। আমি ছাত্রজীবনে ছাত্রলীগ, পরবর্তী সময়ে যুবলীগের কেন্দ্রীয় আইন সম্পাদকের দায়িত্বও পালন করেছি। আমি একটা দলের একজন নেতা। আমি বঙ্গবন্ধুর আদর্শকে লালন করি, এ আদর্শের সঙ্গে সাধারণ মানুষের কোনো ব্যত্যয় নেই। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যে নেতৃত্ব দিচ্ছেন তা বাংলাদেশের মানুষের উন্নয়নের জন্যই দিচ্ছেন। আমার দল বা কোনো দলই বলে না- যাও দুর্নীতি করো, জবরদস্তি করো।

আরও পড়ুন: ওসির বিরুদ্ধে রিট করে শংকায় ব্যারিস্টার সুমন

ঢাকা মেইল: আপনি অনেকের দুর্নীতির বিরুদ্ধে কথা বলেন, এই প্রেরণা পেয়েছেন কোথায় থেকে?

ব্যারিস্টার সুমন: আমি মনে করি সমাজের মানুষের জন্য আমার কিছু করণীয় আছে, সেই দায়িত্ববোধ থেকেই এই কাজগুলো করি। এদেশ আমাকে মানুষ করেছে, পড়ালেখা করিয়েছে। দেশের প্রতি, মানুষের প্রতি আমার একটা দায়িত্ববোধ আছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বিদেশে গিয়ে বার এট ল ডিগ্রি অর্জন করেছি। আমি চাইলে লন্ডন বা আমেরিকায় গিয়ে আরাম আয়েশে জীবন কাটাতে পারতাম। কিন্তু সেটা না করে আমার এলাকার জন্য, দেশের মানুষের জন্য কিছু কাজ করে যাচ্ছি।

আরও পড়ুন: ‘টেঁটা মারামারি বন্ধ করুন, আইনজীবীদের টাকা দিতে হবে না’

ঢাকা মেইল: আইন পেশায় আসার অনুপ্রেরণা পেলেন কোথা থেকে?

ব্যারিস্টার সুমন: আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করার পর কোনো চাকরিতে ঢুকে যেতে পারতাম। কিন্তু ছোটবেলা থেকে আমি স্বাধীনচেতা। বিবিএ, এমবিএ পড়ার পরও আমার মনে হয়েছে দেশের জন্য কাজ করতে গেলে স্বাধীন একটা পেশা প্রয়োজন। আইন পড়ার মধ্যে আমি সেই স্বাধীনতা খুঁজে পাই। এছাড়া চিন্তা করে দেখলাম ব্যারিস্টার হলে বাংলাদেশে এর গ্রহণযোগ্যতা একটু বেশি। এদেশে ব্যারিস্টারদের এখনও পজিটিভলি নেওয়া হয়। এজন্য মনে মনে ভাবলাম, চেষ্টা করে দেখি ব্যারিস্টার হতে পারি কি না। আল্লাহর রহমতে আমি শেষ পর্যন্ত ব্যারিস্টার হয়ে গেলাম।

sumon4

ঢাকা মেইল: আপনার আগামী দিনের টার্গেট কী?

ব্যারিস্টার সুমন: ১৮ বছর ধরে আমি এলাকার উন্নয়নে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি। মানুষের কল্যাণে কাজ করাকে আমি ইবাদত মনে করি। নিজের পেশা থেকে অর্জিত অর্থের সিংহভাগই আমি ব্যয় করি সাধারণ মানুষের কল্যাণে। আমার গন্তব্য নিজের সফলতা দিয়ে মৃত্যুর আগ পর্যন্ত জন্মভূমি ও এর বাইরের উন্নয়নে সর্বসাধ্য দিয়ে চেষ্টা করা।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর