বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

শুধু মামলা করে জনস্বার্থ উদ্ধার করা মুশকিল: ব্যারিস্টার সুমন

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ১২:৫৪ পিএম

শেয়ার করুন:

শুধু মামলা করে জনস্বার্থ উদ্ধার করা মুশকিল: ব্যারিস্টার সুমন

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। সুপ্রিম কোর্টের একজন নিয়মিত আইনজীবী। কাজ করেন জনস্বার্থ প্রতিষ্ঠায়। দেশের ছোট-বড় সব অনিয়ম দুর্নীতি তুলে ধরেন তার ফেসবুক লাইভে। নিরলসভাবে কাজ করে যাচ্ছেন অসহায় ও সর্বহারা মানুষের জন্য। কিন্তু কেন? এসব প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেইলের কাছে। সাক্ষাৎকার নিয়েছেন আমাদের সিনিয়র রিপোর্টার আমিনুল ইসলাম মল্লিক। 

ঢাকা মেইল: প্রাকটিসের তুলনায় বাইরে বেশি সময় দিচ্ছেন। এটা কেন? 
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন: মামলা করে নিজেরা ফি নেব, শুধু টাকা ইনকাম করবো, এমনটা আমি চাই না। আমি মনে করি নিজের প্রাকটিসের পাশাপাশি জনস্বার্থে সমাজের বিভিন্ন অনিয়ম দুর্নীতির বিষয়গুলো তুলে ধরা দরকার। আমি সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। কোর্টে প্রাকটিস করি। এখানে শুধু মামলা করেই জনস্বার্থ উদ্ধার করা মুশকিল। এজন্য আমি সারাদেশের বিভিন্ন অনিয়ম দুর্নীতির খবর তুলে ধরি। 


বিজ্ঞাপন


আমরা যদি দেশের সুপ্রিম কোর্ট ও দুর্নীতি দমন কমিশন ঠিক করতে পারি, মাননীয় বিচারপতিদের কাছে সব কিছু তুলে ধরতে পারি তাহলে দেখবেন সবকিছু ঠিক হয়ে গেছে। অনেকেই ভয়ে আর দুর্নীতি করার সাহস পাবে না।

ঢাকা মেইল: জনস্বার্থে কাজ করতে গিয়ে পেশাগত ক্ষতি হচ্ছে না?

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন: জনস্বার্থে কাজ করতে গিয়ে আমার প্রফেসনের (পেশাগত) অনেক ক্ষতি হচ্ছে। যতটা সময় আমি বাইরে দেই, এ সময়টুকু কোর্টে দিলে আমার প্রফেসন আরো ভালো হতো। বাইরে সময় কেন দেই, যাতে আইনের শাসন কায়েম হয়। শুধু হাইকোর্টে বসে থাকলে হবে; আপনাকে সব জায়গায় পরিবর্তনে কাজ করতে হবে। 

ঢাকা মেইল: জনস্বার্থে সুপ্রিম কোর্ট কী ভূমিকা রাখতে পারে?


বিজ্ঞাপন


ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন: অবশ্যই পারে। পাবলিক ইন্টারেস্ট বাস্তবায়ন করতে কোর্টের ভূমিকা অনেক। আমার কাছে মনে হয়েছে যে সুপ্রিম কোর্ট একটি শক্তিশালী জায়গা শুধুমাত্র সুপ্রিম কোর্ট দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব। সুপ্রিম অথবা কারও নিয়ে আসা অনিয়ম দুর্নীতি নিয়ে জনস্বার্থে আদেশ দিতে পারে।

ঢাকা মেইল : মামলা জট বেড়েই যাচ্ছে এ বিষয়ে আইনজীবীদের ভূমিকা থাকা উচিত কিনা?
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন: দেশের সব গুলো প্রতিষ্ঠানকে সচল করেন। দেশে মামলাই থাকবে না। গ্রাম আদালত গুলো ঠিক করেন, দেখবেন অনেক কাজ এগিয়ে গেছে। এখানে বিবাদ নিরসন হলে মামলাই আর কোর্টে আসবে না। সব ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত দিতে হবে কেন।

soman

উল্লেখ্য, জনস্বার্থে কাজ করতে গিয়ে ব্যারিস্টার সুমন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুলের প্রসিকিউটরের পদ থেকে অব্যাহতি নিয়েছেন। কাজ করছেন হাজারো অসঙ্গতি নিয়ে। সিলেট সুমানগঞ্জের বন্যা কবলিত মানুষের মাঝে সুমনের মানবিক কাজগুলো অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি এ দুর্যোগকে কেন্দ্র করে নগদ অর্থ ও ৬ পরিবারকে বাড়ি নির্মান করে দিচ্ছেন সবার সহযোগিতা নিয়ে।

এআইএম/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর