শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

আগামী দিনের আন্দোলনে নেতৃত্বের আসনে থাকবে যুবদল

মো. ইলিয়াস
প্রকাশিত: ১২ জুন ২০২২, ০২:৫৩ পিএম

শেয়ার করুন:

আগামী দিনের আন্দোলনে নেতৃত্বের আসনে থাকবে যুবদল

সম্প্রতি বিএনপির অঙ্গ সংগঠন যুবদলের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। সেই কমিটিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মোনায়েম মুন্না। ছাত্র রাজনীতি থেকে যাত্রা শুরু করে বিভিন্ন দায়িত্ব পালন করা এই যুবনেতা যুবদলকে ঢেলে সাজানোর কাজ শুরু করেছেন। আগামী দিনে যুবদলকে কীভাবে সংগঠিত করবেন, অভিভাবক সংগঠন বিএনপির চলমান আন্দোলনে কতটা ভূমিকা রাখতে পারবেন এবং সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ঢাকা মেইলের সঙ্গে একান্তে কথা বলেছেন এই যুবনেতা। সাক্ষাৎকার নিয়েছেন মো. ইলিয়াস

ঢাকা মেইল: চার দশক ধরে রাজনীতি করছেন, বর্তমানে যুবদলের শীর্ষ নেতৃত্বে রয়েছেন, ভবিষ্যতে নিজেকে কোথায় দেখতে চান? 


বিজ্ঞাপন


মুনায়েম মুন্না: রাজনীতিতে আমি আমার কর্মের মাধ্যমে এগিয়ে যেতে চাই। কিন্তু দল আমাকে যখন যেখানে রাখবে আমি সেখানেই কাজ করতে চাই। আমার বড় কোনো ইচ্ছা নাই যে, কোথাও নির্বাচন করতে হবে অথবা বড় কোনো পদের জন্য প্রতিযোগিতা করতে হবে। এসব কিছু চিন্তার মধ্যে নেই, কিন্তু আমাকে যেখানে দেবে আমি সেখানে কাজ করতে প্রস্তুত।

ঢাকা মেইল: যুবদলের নতুন কমিটির সামনে কী কী চ্যালেঞ্জ রয়েছে বলে মনে করেন? 

মোনায়েম মুন্না: যেকোনো কাজের চ্যালেঞ্জ রয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী একটি বৃহত্তর সংগঠন। জনগণের একমাত্র আস্থার জায়গা হচ্ছে বিএনপি। আর বিএনপির বৃহৎ একটি সংগঠন যুবদল। এই সংগঠনের কাজ করতে গিয়ে কিছু চ্যালেঞ্জ তো থাকবেই। সেই চ্যালেঞ্জকে কাটিয়ে সামনে যাওয়ার জন্য আমরা সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করছি। আমরা রাজপথ এবং আন্দোলনের মাধ্যমে আমাদের কর্মদক্ষতা প্রমাণ করে ফ্যাসিস্ট সরকারের পতন আন্দোলনের ভূমিকা রাখবো ইনশাআল্লাহ।

 


বিজ্ঞাপন


ঢাকা মেইল: অনেক সময় শোনা যায় যুবদল নামে যুব সংগঠন, এখানে যুবকদের যৌবন নেই। এই সংগঠনকে কীভাবে ঢেলে সাজানোর চেষ্টা করছেন এবং কোন যোগ্যতায় কর্মীদের ঠাঁই দেবেন? 

মোনায়েম মুন্না: এই সংগঠনের নেতাকর্মীদের স্থান দেওয়ার জন্য তাদের যোগ্যতা, মানুষের সাথে গণসংযোগ, গ্রহণযোগ্যতা, নেতৃত্বের গুণাবলীসম্পন্ন লোকদের আমরা যুবদলে স্থান দেবো। যুবদলের প্রতিটি ইউনিট, মহানগর থেকে শুরু করে কেন্দ্রীয় পর্যায়ে ভালো নেতৃত্বকে আমরা প্রাধান্য দেবো।

ঢাকা মেইল: এর আগে বিভিন্ন সময়ে যুবদল নিয়ে পদবাণিজ্যের অভিযোগ ওঠেছে। আপনার কমিটিতে এরকম অভিযোগ আসতে পারে কি না?

মুনায়েম মুন্না: অভিযোগ অনেকেই করে, আসলে এই কথাটা সবসময় সঠিক নয়। বড় রাজনৈতিক দলে পদের প্রতি প্রতিযোগিতা থাকে। যখন কেউ কোনো পদের জন্য রিকোয়েস্ট করে; তখন পদ না পেলে এরকম অভিযোগ করে থাকে। বর্তমান খুব চ্যালেঞ্জের মধ্যে কমিটি করতে হচ্ছে, পদবাণিজ্যের কোনো অভিযোগ আমার কাছে আসেনি। পদপ্রার্থীরা বিভিন্নভাবে দৌড়ঝাঁপ করে, তারা যদি বিচ্ছিন্ন কোনো কথা বলে সেটা দলের কোনো কথা নয়। আমি এটা সমর্থন করি না।

ঢাকা মেইল: নব্বইয়ের আন্দোলনে ছাত্র আন্দোলনের পাশাপাশি যুব সংগঠনেরও ভূমিকা ছিল। নির্বাচন এবং 'গণতন্ত্র' পুনরুদ্ধারের আন্দোলন সামনে রেখে যুবদল কতটা প্রস্তুতি নিচ্ছে? 

মোনায়েম মুন্না: নব্বইয়ের আন্দোলনে যুবকদের অনেক ভূমিকা ছিল তা অনস্বীকার্য। ছাত্রদলেরও অনেক ভূমিকা ছিল। বিগত দিনে যুবদলের অনেক নেতা গুম হয়েছেন, হত্যার শিকার হয়েছেন। কঠিন পরিস্থিতির মধ্যেও যুবদল কাজ করে যাচ্ছে। আগামী দিনের আন্দোলনেও যুবদল নেতৃত্বের আসনে থাকবে ইনশাআল্লাহ।

ঢাকা মেইল: যুবদল তাদের হারানো গৌরব, ঐতিহ্য ফিরিয়ে আনতে পারবে বলে মনে করেন কি?

মোনায়েম মুন্না: যুবদলের গৌরব ঐতিহ্য হারিয়ে গেছে এটা আমি স্বীকার করি না। প্রতিকূল পরিস্থিতির মধ্যে অনেক সময় কাজ করা যাচ্ছে না, বিধায় আমাদের কাজের ফোকাসিংটা একরকম হচ্ছে না। আমরা ওয়ার্ড- উপজেলা পর্যায়ে মিটিং করতে পারছি না, যে কারণে সংগঠনের সাধারণ গতিশীলতা দেখা যাচ্ছে না। কিন্তু আমরা কাজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। গৌরব হারিয়ে যায়নি। একটা বড় আন্দোলনের সফলতা আসার পরেই গৌরবগাঁথা রচিত হয়। সেই পরিস্থিতি হয়তো বাংলাদেশে আসেনি। কিন্তু আসবে না এরকম কোনো গ্যারান্টি নেই। এই যুবদলের নেতৃত্বেই আমরা আশা করি কার্যকর আন্দোলন গড়ে উঠবে বাংলাদেশ।

ঢাকা মেইল: যুব সমাজের উদ্দেশে কী বার্তা দেবেন? 

মোনায়েম মুন্না: যুবসমাজের প্রতি একটি বার্তা-এই ফ্যাসিস্ট সরকারকে উৎখাত করার জন্য আসুন সকলে ঐক্যবদ্ধ হই। ঐক্যবদ্ধ শক্তিকে বৃহৎ শক্তিতে রূপান্তরিত করে যুব আন্দোলন ছাত্র আন্দোলন জনতার আন্দোলন মিলে একটি কার্যকর আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটানোর জন্য আসুন সকলে ঐক্যবদ্ধ হই। 

ঢাকা মেইল: অতীতে দেখা গেছে মেয়াদ শেষ হলেও পূর্ণাঙ্গ কমিটি হয় না। আপনার কমিটি এটা নিয়ে কী ভাবছে। 

মোনায়েম মুন্না: খুব দ্রুত সময়ের মধ্যেই যুবদলের পূর্ণাঙ্গ কমিটি করা হবে। আশা করছি চলতি মাসের মধ্যেই সেটা হয়ে যাবে।

ঢাকা মেইল: আপনার প্রতি তারেক রহমানের বিশেষ কোনো নির্দেশনা রয়েছে কি? 

মোনায়েম মুন্না: আমার প্রতি তারেক রহমানের আলাদা কোনো নির্দেশনা নেই। দলকে সুসংগঠিত করে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। আন্দোলনের জন্য প্রস্তুত করতে হবে, এটা সবার প্রতিই নির্দেশনা। 

এমই/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর