মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউয়ানের প্রভাব বিস্তারে কতটা এগিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৯:২৫ পিএম

শেয়ার করুন:

ইউয়ানের প্রভাব বিস্তারে কতটা এগিয়েছে চীন

একবিংশ শতকে ক্রমবর্ধমান অর্থনৈতিক সাফল্যের মধ্যে, চীন আন্ত:সীমান্ত লেনদেন, বিনিয়োগ এবং কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভসহ বিভিন্ন কাজে জাতীয় মুদ্রা রেনমিনবি (আরএমবি) এর আন্তর্জাতিক ব্যবহারের ক্ষেত্রে চাপ প্রয়োগ করছে। বর্তমানে আন্তর্জাতিক লেনদেনের কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে মার্কিন ডলার, যা যুক্তরাষ্ট্রকে বিভিন্ন ক্ষেত্রে সুযোগ সুবিধা প্রদান করছে। চীনও এমন সুবিধা নেওয়ার জন্য তাদের মুদ্রার আন্তর্জাতিকীকরণে উদ্যোগ নিয়েছে অনেক আগেই। কিন্তু এটি বাস্তবান করা ব্যাপক চ্যালেঞ্জের।

এ নিয়ে বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশ করেছে ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ। নিবন্ধে মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের ধাক্কায় বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলোর (এমডিবি) ভূমিকা নিয়ে আলোচনা করা হয়েছে। বিশেষত নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এনডিবি) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (এআইআইবি) নিবন্ধে স্থান পেয়েছে।


বিজ্ঞাপন


নিবন্ধে বলা হয়েছে, যদিও এমডিবি চীনের সাথে জড়িত আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবির এর ব্যবহার প্রচারে সাহায্য করেছে, তবে চীন জড়িত নয় এমন লেনদেনে আরএমবির ব্যবহার সীমিত রয়ে গেছে। এটি আরএমবি আন্তর্জাতিকীকরণ সম্পর্কিত চলমান সমস্যা এবং উদ্বেগগুলোকে প্রতিফলিত করে। বিশ্বব্যাপী লেনদেনে ব্যবহার করার ক্ষেত্রে আরএমবি যে বৃহত্তর কাঠামোগত চ্যালেঞ্জগুলোর মুখোমুখি সেটিও প্রমাণ করে।

আরএমবি এর ক্রমবর্ধমান আন্তর্জাতিকীকরণের জন্য চাপ প্রয়োগ একবিংশ শতাব্দীতে চীনের জন্য একটি মূল অর্থনৈতিক নীতির লক্ষ্য হয়ে উঠেছে। ২০০৯ সালের প্রথম দিকে, বেইজিং একটি প্রোগ্রাম চালু করেছিল যা চীনা এবং বিদেশী কোম্পানিগুলোকে আরএমবি-এর মাধ্যমে তাদের লেনদেন নিষ্পত্তি করার অনুমতি প্রদান করে। এ নীতিগুলো তখনকার যখন চীনের রাজস্ব জাতীয় রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে শুরু করেছিল। বর্তমানে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্র হিসেবে মার্কিন ডলারের চাহিদা সর্বোচ্চ হওয়ার কারণে তা ব্যাপক সুযোগ সুবিধা ভোগ করে।

এমডিবি, যেমন এনডিবি এবং এআইআইবি চীনকে এক্ষেত্রে সহযোগিতা করছে। এই প্রতিষ্ঠানগুলো উন্নয়নশীল দেশগুলোতে অবকাঠামো প্রকল্পগুলোর জন্য আর্থিক সহায়তা প্রদান করে, এবং প্রায়শই তারা বিনিয়োগের কাজগুলো আরএমবি এর মাধ্যমে করে থাকে। চীনা নেতৃত্বাধীন অবকাঠামো প্রকল্পগুলো, উদাহরণস্বরূপ, বিআরআই-এর অংশ হিসেবে, পরবর্তীকালে এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আরএমবি-নির্ধারিত আর্থিক উপকরণ এবং বিনিয়োগের চাহিদা তৈরি করে এবং বজায় রাখে। উভয় ব্যাংকই তাদের আমদানি ও রপ্তানি কার্যক্রম সহজতর করার জন্য উন্নয়নশীল দেশগুলোকে আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের মাধ্যমে আরএমবি-এর ব্যবহার প্রচার করে।

এনডিবি প্রাথমিকভাবে ২০১৪ সালে ব্রিকসের অংশ হিসেবে প্রতিষ্ঠিত হয়। ব্রিকস ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে একত্রিত করে। এনডিবি এর প্রাথমিক নীতির উদ্দেশ্য হল উদীয়মান অর্থনীতিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের অর্থায়ন। এনডিবি উন্নয়নশীল দেশগুলোর জন্য অর্থায়নের একটি বিকল্প উৎস প্রদানের সাথে সাথে বিদ্যমান এমডিবি-এর পরিপূরক হিসেবে কাজ করে।


বিজ্ঞাপন


শুরু থেকেই, এনডিবি মৌলিকভাবে বহুপাক্ষিক স্তরে কাজ করছে। সমস্ত প্রতিষ্ঠাতা ব্রিকস সদস্যরা ব্যাংকের মূলধন ভিত্তির একটি অভিন্ন অংশ (সদস্য প্রতি ১০০ কোটি মার্কিন ডলার) প্রদান করে। বাংলাদেশ, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত পরবর্তী পর্যায়ে ব্যাংকে যোগদানের পর থেকে এনডিবি তার সদস্যপদ প্রসারিত করেছে।

তবে এখনও আন্তর্জাতিক বাজারে ডলার কিংবা ইউরোর জনপ্রিয়তা আরএমবি এর ব্যবহার সীমিত করে দেয়। সাম্প্রতিক বছরগুলোতে আরএমবি বিনিময় হারে উল্লেখযোগ্য অস্থিরতার সম্মুখীনও হয়েছে, যার ফলে এনডিবি-এর জন্য আরএমবি-নির্ধারিত লেনদেনের মূল্য নির্ধারণ এবং পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় বিনিয়োগকারীরাও দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছে। 

প্রধানত অবকাঠামোগত অর্থায়ন এবং টেকসই উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এনডিবি-এর মতোই, এআইআইবি অন্যান্য এমডিবি এবং অর্থায়নকারী সংস্থাগুলোর সাথে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। তবে এআইআইবিও বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

নিবন্ধের উপসংহারে বলা হয়েছে- বাস্তবভিত্তিক চ্যালেঞ্জের জন্য আরএমবির বিশ্বব্যাপী ব্যবহারের সম্ভবনা এখনও সীমিত রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর