বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ঘূর্ণিঝড় ‘তেজ’ কি তৈরি হতে পারে, যা জানাল ভারতের আবহাওয়া দফতর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৭:১১ পিএম

শেয়ার করুন:

ঘূর্ণিঝড় ‘তেজ’ কি তৈরি হতে পারে, যা জানাল ভারতের আবহাওয়া দফতর
ফাইল ফটো

ভারতের আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো নির্দিষ্ট সময়েই আরব সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। দুই দিনের মধ্যেই ঘূর্ণিঝড় বিপর্যয়ে রূপ নিয়েছে। এই ঘূর্ণিঝড় যখন ভারতের পশ্চিম উপকূলে ত্রাস সৃষ্টি করেছে, তখন ভারতের পূর্ব উপকূলকে ত্রস্ত করতে সৃষ্টি হয়েছে আরেকটি ঘূর্ণাবর্ত। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে তেজ।

ঘূর্ণিঝড় বিপর্যয় ও ঘূর্ণিঝড় তেজ একইসঙ্গে দুই সাগরে তৈরি হবে বলে জানিয়েছিল ভারতীয় আবহাওয়া সংস্থা। এরই মধ্যে আরব সাগরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় বিপর্যয়। ঘূর্ণিঝড় তেজ এখনও অপেক্ষায় বঙ্গোপসাগরে। তবে ঘূর্ণিঝড় তেজ তৈরি হবে কি না তা নিয়ে এখনও নিশ্চিত নয় ভারতের আবহাওয়া দফতর।


বিজ্ঞাপন


ভারতের আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও মিয়ানমার উপকূল সংলগ্ন সমুদ্রে ইতোমধ্যেই তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে তা নিম্নচাপে পরিণত হবে। কিন্তু এরপর নিম্নচাপ থেকে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা নিয়ে সন্দিহান আবহাওয়াবিদরা। 

এখনও ঘূর্ণিঝড় তেজের গঠন নিয়ে নিশ্চিত নন ভারতের আবহাওয়া দফতরের কর্মকর্তারা। বিশেষজ্ঞরা মনে করছেন. নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার মতো রসদ এই মুহূর্তে ঘূর্ণাবর্তের রয়েছে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অনেকটা স্পষ্ট হয়ে যাবে। 

ঘূর্ণিঝড় মোখা হানা দেওয়ার পর বঙ্গোপসাগর ও আরব সাগরে একই সঙ্গে দুই ঘূর্ণাবর্ত তৈরির কথা জানিয়েছিল বিশ্বের বিভিন্ন আবহাওয়া সংস্থা। সেইমতো আরব সাগরের বুকে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় বিপর্যয়।

সূত্র: ওয়ান ইন্ডিয়া


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর