শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাঁধ ভাঙায় বাড়ি-ঘর ছাড়া হাজারো ইউক্রেনবাসী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৫:৫৯ পিএম

শেয়ার করুন:

বাঁধ ভাঙায় বাড়ি-ঘর ছাড়া হাজারো ইউক্রেনবাসী
বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে বন্যা দেখা দেওয়ায় ঘর ছাড়া হয়েছে হাজারো মানুষ

ইউক্রেনের খেরসন অঞ্চলে একটি বিশাল বাঁধ ভেঙে দেওয়ার কারণে সেখানে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে। এ প্রদেশের বিপরীতে পূর্ব তীরের ভাটির বিশাল এলাকা প্লাবিত হওয়ায়, ওই এলাকা কার্যত একটি অগম্য অঞ্চলে পরিণত হয়েছে। বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে বন্যা দেখা দেওয়ায় ঘর ছাড়া হয়েছে হাজারো মানুষ। তারা বাড়ি-ঘর ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিচ্ছেন। তবে বন্যার পানির উচ্চতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনের খেরসন শহরের কাখভকা বাঁধ ধ্বংস হয়ে যাওয়ার কারণে দেশটিতে দীর্ঘমেয়াদী বিপর্যয় দেখা দেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এছাড়া অতিরিক্ত পানি প্রবাহের কারণে আরও ৮০টি শহর ও গ্রাম প্লাবিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।


বিজ্ঞাপন


মূলত, দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার দখলকৃত এলাকায় অবস্থিত ওই বড় আকারের বাঁধটি ভেঙে বিশাল এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। এই বাঁধ ভাঙার ঘটনার জন্য পরস্পরকে দায়ী করেছে ইউক্রেন ও রাশিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি ভাষণে ইউএনএইড প্রধান বলেছেন, ইউক্রেনের হাজার হাজার মানুষ তাদের আবাসন, পর্যাপ্ত খাদ্য, নিরাপদ পানি ও জীবিকা হারানোর হুমকির মুখে আছে। তার ওপর কাখভকা বাঁধের বিপর্যয় এই হুমকিকে আরও বাড়িয়ে দেবে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ইউক্রেনের খেরসন শহরের মোট ২৩টি এলাকা পানিতে তলিয়ে গেছে। সামগ্রিকভাবে প্রায় ৪০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রয়োজন দেখা দিয়েছে।

এর আগে ১৯৪১ সালে নাৎসি সৈন্যদের অগ্রযাত্রা রোধ করতে সোভিয়েত সৈন্যরা এই নদীর ওপরে একটি বাঁধ উড়িয়ে দিয়েছিল। এর ফলে তৈরি হওয়া বন্যায় হাজার হাজার সোভিয়েত নাগরিক মারা গিয়েছিল।


বিজ্ঞাপন


তবে মূল কথা হলো, যে পক্ষই কাখভকা বাঁধ ভেঙে দিয়েছে, তারা দক্ষিণ ইউক্রেনের কৌশলগত অবস্থানগুলো বিপর্যস্ত করে দিয়েছে। উভয় পক্ষই বেশ কিছু ক্ষেত্রে নতুন করে পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

দীর্ঘ দিন ধরে ইউক্রেন যে পাল্টা অভিযান শুরুর কথা বলে আসছে, এর ফলে সম্ভবত সেক্ষেত্রেও বিলম্ব তৈরি হবে।

সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর