বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘বিপর্যয়’, কত দূরে এখন?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘বিপর্যয়’, কত দূরে এখন?
ফাইল ফটো

আরব সাগরে চলতি বছর তৈরি হওয়া প্রথম ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ দ্রুত ঘণীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। দক্ষিণ পূর্ব ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য আরব সাগরে গভীর নিম্নচাপটি মঙ্গলবার (৬ মে) সন্ধ্যায় প্রায় ৪ কিলোমিটার বেগে কিছুটা উত্তর দিকে সরে গিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। 

ভারতের আবহাওয়া দফতর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের নাম বাংলাদেশের দেওয়া। খবর হিন্দুস্তান টাইমসের


বিজ্ঞাপন


ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ধীরে ধীরে উত্তর দিকে অগ্রসর হবে এবং শিগগিরই সেটি অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। 

ভারতের আবহাওয়া দফতর আরও জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় জন্ম নেওয়ার পর সেই সিস্টেমটি কার্যত একই স্থানে দাঁড়িয়ে থাকে প্রায় তিন ঘণ্টা।  

ঘূর্ণিঝড়টির সবশেষ অবস্থান সম্পর্কে বলা হয়েছে, গোয়া থেকে প্রায় ৯২০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মুম্বাই থেকে ১ হাজার ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, পোরবন্দর থেকে ১ হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, পাকিস্তানের করাচি থেকে ১ হাজার ৪৩০ কিলোমিটার দক্ষিণে কেন্দ্রীভূত ছিল।

তবে কোনো উপকূলীয় এলাকায় আঘাতের শঙ্কা নিয়ে কিছু জানায়নি ভারতের আবহাওয়া দফতর। তারা বলছে, এ ঘূর্ণিঝড় কেরালার বর্ষা মৌসুম নিয়ে আসছে। ঘূর্ণিঝড়ের জেরে ভারতের মূল ভূখণ্ডে বর্ষার আগমনে বিলম্ব ঘটবে।


বিজ্ঞাপন


সাম্প্রতিক সময়ে এ অঞ্চলে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়ের বিষয়ে বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বঙ্গোপসাগর ও আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়গুলো দ্রুত তীব্রতর হয়ে যাচ্ছে এবং দীর্ঘসময় তাদের তীব্রতা ধরে রাখছে।

এর আগে চলতি বছরেই বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মোখা তীব্রভাবে মিয়ানমারের ঊপকূলীয় অঞ্চলে আঘাত হানে। সে সময় বাংলাদেশে এর কিছুটা প্রভাব পড়লেও বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর