শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মণিপুরে উগ্রবাদীদের গুলিতে বিএসএফ সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ১১:০৫ এএম

শেয়ার করুন:

মণিপুরে উগ্রবাদীদের গুলিতে বিএসএফ সদস্য নিহত
কনস্টেবল রঞ্জিত যাদব

ভারতের মণিপুর রাজ্যের কাকচিং জেলায় উগ্রবাদীদের গুলিতে একজন বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সেনা নিহত হয়েছেন। ওই সময় বন্দুকযুদ্ধে দুই আসাম রাইফেলস বাহিনীর সদস্য আহত হন। মঙ্গলবার এ হতাহতের ঘটনা সংঘটিত হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

দেশটির পুলিশ সূত্র জানিয়েছে, ‘সন্দেহভাজন কুকি উগ্রবাদীরা সকাল ৬টা ৩৫ মিনিটে সুগনুর সেরু প্রাকটিক্যাল হাই স্কুলে মোতায়েন বিএসএফ সৈন্যদের ওপর হামলা চালায়। এ সময় কনস্টেবল রঞ্জিত যাদব গুলিবিদ্ধ হন। এরপর তাকে কাকচিংয়ের জীবন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সকাল ৭টা ৩৫ মিনিটে মারা যান তিনি।


বিজ্ঞাপন


বিএসএফ ও আসাম রাইফেলস সেনারা উগ্রবাদীদের আক্রমণের পাল্টা জবাব দিয়েছে এবং ওই অঞ্চলে ব্যাপক গুলি বিনিময় হয়েছে। ওই সময় আসাম রাইফেলসের দুই সদস্য আহত হয়েছেন।

ইম্ফলের প্রতিরক্ষা বিভাগের গনমাধ্যম শাখা দ্বারা প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, আসাম রাইফেলসের দুই জওয়ানকে ইম্ফল পশ্চিম জেলার লেইমাখং সামরিক হাসপাতালে বিমানে করে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে মাসাধিককাল পরেও মণিপুরে সহিংসতা অব্যাহত রয়েছে। এ রাজ্যের সুগনুর অঞ্চলে কংগ্রেস এমপির বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে উগ্রবাদীরা। শুক্রবার রাত থেকে নতুন করে শুরু হওয়া সংঘর্ষে সুগনুতে আটজনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ধরনের পরিস্থিতিতে সেখানে ইন্টারনেট পরিষেবা বন্ধের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

কুকি-মেতেই গোষ্ঠীর সংঘর্ষে অশান্ত হয়ে উঠেছে মণিপুর। ‘মেতেই’ সংখ‌্যাগরিষ্ঠ উপজাতির তফসিলি জাতির স্বীকৃতি নিয়ে আন্দোলন, ওই ছোট্ট রাজ্যে নাগা-কু‌কি জাতি গোষ্ঠীর মধ্যে পাল্টা প্রত‌্যাঘাতের জন্ম দিয়েছে। এখনও পর্যন্ত সংঘর্ষে মৃত্যু হয়েছে ৭৫ জনের। আহতের সংখ্যা হাজারের বেশি। ঘরছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ। কয়েক দিন আগেই শান্তি ও শৃঙ্খলা ফেরাতে মণিপুর রাজ্য সফর করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপরেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। বেশ কিছু এলাকায় নতুন করে সংঘর্ষ ছড়িয়েছে।


বিজ্ঞাপন


পরিস্থিতির ওপর নজর রেখে নতুন করে শনিবার অর্থাৎ ১০ জুন পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এর মধ্যেই সহিংসতার খবর এসেছে ককচিং জেলার সুগনু থেকে। সেখানে সংঘর্ষের বলি হয়েছেন আটজন। 

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর