মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

‘রুশবিরোধী সামরিক অভিযানে প্রস্তুত ইউক্রেন’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ১০:৫৮ পিএম

শেয়ার করুন:

‘রুশবিরোধী সামরিক অভিযানে প্রস্তুত ইউক্রেন’
ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা অভিযান শুরু করতে প্রস্তুত ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য দিয়েছেন। তবে, তিনি শঙ্কা প্রকাশ করেছেন যে এ পাল্টা অভিযানে অসংখ্য ইউক্রেনীয় সেনা হতাহত হবে। 

শনিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনের সেনাবাহিনী রুশবিরোধী সামরিক অভিযান শুরু করতে প্রস্তুত। কিন্তু, আমার আশঙ্কা হচ্ছে যে রুশ বিমানবাহিনী বেশি শক্তিশালী হওয়ায় আমাদের পক্ষে ব্যাপক হতাহতের ঘটনা ঘটতে পারে।’


বিজ্ঞাপন


তিনি বলেন, “আমি জোরালোভাবে বিশ্বাস করি যে রাশিয়া যেসব ইউক্রেনীয় ভূখণ্ড দখল করেছে তা পুনরুদ্ধার করতে আমরা সফল হব। ”সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, "আমি জানি না এটি শুরু করতে কত দিন লাগবে। তবে সত্যি কথা বলতে কী, বিভিন্নভাবে এই অভিযান শুরু হতে পারে। শিগগিরই আমরা এই অভিযান শুরু করতে যাচ্ছি, এজন্য আমরা প্রস্তুত।"

ইউক্রেনী প্রেসিডেন্ট দাবি করেন, যদি রাশিয়ার বিমান শক্তিকে মোকাবেলার জন্য ইউক্রেনকে প্রয়োজনীয় অস্ত্র না দেওয়া হয়, তাহলে আমাদের বিপুল সংখ্যক সেনা মারা যাবে। 

গত কয়েক মাস ধরে ইউক্রেন বলে আসছে যে তারা রাশিয়ার বিরুদ্ধে পাল্টা অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট সবসময় বলে আসছেন, রাশিয়ার বিমান শক্তিকে মোকাবেলার জন্য বিপুল পরিমাণ পশ্চিমা অস্ত্র ছাড়া এ ধরনের অভিযান শুরু করা হবে খুবই বিপজ্জনক ব্যাপার।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। এ পর্যন্ত রুশ সামরিক বাহিনী লুহানস্ক এবং দোনেৎস্কের বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। রাশিয়ার বিরুদ্ধে অভিযান চালিয়ে এসব এলাকা পুনরুদ্ধার করতে চায় ইউক্রেন।


বিজ্ঞাপন


সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর