বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুপুরে শ্রমিকদের দিয়ে কাজ করাবে না আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ১০:২৮ পিএম

শেয়ার করুন:

দুপুরে শ্রমিকদের দিয়ে কাজ করাবে না আমিরাত
গত ১৯ বছর ধরে দুপুরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আসছে সংযুক্ত আরব আমিরাত

গ্রীষ্ম ঋতুতে দুপুরের কড়া রোদের মধ্যে শ্রমিকদের দিয়ে কাজ করাবে না সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। ১৫ জুন থেকে এ বার্ষিক মধ্যাহ্ন বিরতি নীতি কার্যকর হচ্ছে। এটা পরবর্তী তিন মাস অর্থাৎ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে। কারণ, এ সময়ে দেশটিতে গ্রীষ্মকালীন তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছোয়।

ইতোমধ্যে বেশ কয়েকটি কোম্পানি আনুষ্ঠানিক সরকারি ঘোষণার আগেই তাদের কর্মীদের দিনের বেলায় কম ডিউটি (কর্ম​​ঘণ্টা) দেওয়া শুরু করেছে। 


বিজ্ঞাপন


সংযুক্ত আরব আমিরাতে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট তিনমাস প্রতিদিন দুপুর ১২টা ৩০ মিনিট থেকে শুরু করে দুপুর ৩টা পর্যন্ত সরাসরি রোদের মধ্যে কেউ কাজ করতে পারবেন না। আর এই সময়ের মধ্যে যদি কোনো শ্রমিক কাজ করেন, তাহলে নিয়োগদাতাকে বড় অংকের অর্থ জরিমানা করা হবে। যা সর্বোচ্চ ৫০ হাজার দিরহামও হতে পারে। কারণ, গ্রীষ্মকাল শুরু হলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রচণ্ড গরম পড়ে। এ গরম থেকে বাঁচতে গত ১৯ বছর ধরে দুপুরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আসছে সংযুক্ত আরব আমিরাত।

দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, এই সময়টায় কাজ বন্ধ থাকলেও শ্রমিকদের নির্ধারিত আট ঘণ্টার চেয়ে বেশি কাজ করানো যাবে না। যদিও কেউ এর বাইরে বেশি কাজ করান, তাহলে বাড়তি সময়কে ওভারটাইম হিসেবে ধরা হবে। ওই অতিরিক্ত কর্ম​​ঘণ্টার জন্য শ্রমিককে বাড়তি অর্থ দিতে হবে।

এছাড়া দুপুর বেলা যখন কাজ বন্ধ থাকবে, তখন যেন শ্রমিকরা বিশ্রাম নিতে পারেন সেজন্য নিয়োগদাতাকে ছাউনি তৈরি করে দিতে হবে।

তবে এসব কাজের সঙ্গে যুক্তদের জন্য নিয়োগদাতাদের পর্যাপ্ত ঠান্ডা পানির ব্যবস্থা রাখতে হবে। এছাড়া শ্রমিকরা যেন নিজেদের হাইড্রেড রাখতে পারেন সেজন্য স্যালাইন, লবণসহ অন্যান্য খাবার রাখতে হবে।


বিজ্ঞাপন


সঙ্গে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম, ঠান্ডা রাখার পর্যাপ্ত যন্ত্রাংশ, ছাতা এবং ছায়ার জন্য ছাউনি তৈরি করতে হবে।

সূত্র: খালিজ টাইমস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর