শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেন আমেরিকার স্কুলে বাইবেল নিষিদ্ধ হলো?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০৮:৩৫ পিএম

শেয়ার করুন:

কেন আমেরিকার স্কুলে বাইবেল নিষিদ্ধ হলো?
বাইবেল

আমেরিকার উটাহ রাজ্যের এক স্কুল "অশ্লীলতা ও সহিংসতা" থাকার জন্য প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয় থেকে বাইবেল নিষিদ্ধ করেছে। কিং জেমস বাইবেলে শিশুদের জন্য অনুপযুক্ত উপাদান রয়েছে বলে এক অভিভাবকের অভিযোগের পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

উটাহ রাজ্যের সরকার ২০২২ সালে স্কুল থেকে "পর্নোগ্রাফিক বা অশ্লীল" বই নিষিদ্ধ করার জন্য একটি আইন পাস করেছে। সেখানে এখনও অবধি নিষিদ্ধ করা বেশিরভাগ বইতে যৌনতা এবং অশ্লীলতার সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো ছিল।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের রক্ষণশীলরা সমালোচিত ‘সমকামী অধিকার এবং জাতিগত শিক্ষার’ ওপর যেসব বই আছে সেগুলো নিষিদ্ধের চেষ্টা চালাচ্ছে। তাদের এমন প্রচেষ্টার মধ্যেই এ নিষেধাজ্ঞা আসল। যুক্তরাষ্ট্রে এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার বিধান রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, মিসৌরি ও দক্ষিণ ক্যারোলিনায়। এছাড়া কিছু অসাম্প্রদায়িক রাজ্যতেও এমন আইন রয়েছে।

রাজ্যের সল্ট লেক সিটির ডেভিস স্কুল বিভাগ গত সপ্তাহে স্কুলগুলোতে বাইবেল নিষিদ্ধের নির্দেশ দেয়। ২০২২ সালের ডিসেম্বরে বাইবেল নিয়ে অভিযোগটি করেন এক অভিভাবক। তার অভিযোগের প্রেক্ষিতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাইবেল নিষিদ্ধ করার বিষয়ে কর্তৃপক্ষ তাদের কোনো যুক্তি উত্থাপন করেননি। এছাড়া এ ধর্মগ্রন্থের কোন অনুচ্ছেদে "অশ্লীলতা বা সহিংসতা" রয়েছে তা বিস্তারিত জানাননি।

সল্টলেক ট্রিবিউন সংবাদপত্র জানিয়েছে, যে অভিভাবক বাইবেল নিয়ে অভিযোগ করেছিলেন, তিনি বলেছিলেন যে কিং জেমস বাইবেলে অপ্রাপ্তবয়স্কদের জন্য কোনো গুরুত্বপূর্ণ মূল্যবোধ নেই। এটা নতুন আইন অনুসারে অশ্লীল।


বিজ্ঞাপন


সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর