শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে পাকিস্তানের বাণিজ্য যেভাবে হবে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০৮:০০ পিএম

শেয়ার করুন:

আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে পাকিস্তানের বাণিজ্য যেভাবে হবে
পাকিস্তানের সীমান্তবর্তী এলাকা

আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য নতুন রূপরেখা প্রকাশ করেছে পাকিস্তান। এসব দেশের সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষ একটি আইন পাস করেছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

শুক্রবার পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসসহ কিছু পণ্যের জন্য এ আইন পাস করে পাকিস্তান। নতুন এ বাণিজ্যিক রূপরেখার কারণে পাকিস্তানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও এসব দেশের সঙ্গে পণ্য আমদানি-রফতানি করতে পারবেন।


বিজ্ঞাপন


পাকিস্তানের ফেডারেল বোর্ড অফ রেভিনিউয়ের সক্রিয় তালিকাভুক্ত করদাতা আমদানি ও রফতানিকারকরা এই আইনের আওতায় ইরান, আফগানিস্তান ও রাশিয়ার সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করতে পারবেন। পণ্য আমদানি-রফতানির জন্য তাদেরকে সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন করতে হবে। 

পাকিস্তান এ পর্যন্ত ২৬টি পণ্য আফগানিস্তান, ইরান ও রাশিয়ায় রফতানি করার ব্যাপারে চিহ্নিত করেছে যার মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, গম ও জবের মতো বিভিন্ন খাদ্যশস্য, গোশত, মাছ, ফলমূল, শাক-সবজি, চাল, লবণ, ওষুধ, চামড়াজাত পণ্য, জুতা, স্টিল এবং ক্রীড়া সামগ্রী।

আফগানিস্তান, ইরান ও রাশিয়া থেকে পাকিস্তান যে সমস্ত পণ্য নেবে, তার মধ্যে রয়েছে ফলমূল, বাদাম জাতীয় পণ্য, শাক-সবজি, মসলা, খনিজ সম্পদ ও নানা রকম ধাতু, কয়লা এবং কয়লাজাত পণ্য, অপরিশোধিত তেল, এলএনজি এবং এলপিজি, রাসায়নিক পণ্য, সার, প্লাস্টিক, রাবার জাতীয় পণ্য, কাঁচা চামড়া, উল, লোহা ও ইস্পাতের তৈরি বিভিন্ন জিনিসপত্র।

সূত্র : রয়টার্স


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর