রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

জাপানের বিস্তীর্ণ এলাকা প্লাবিত, হাজার হাজার লোককে সরানোর নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০১:২৭ পিএম

শেয়ার করুন:

জাপানের বিস্তীর্ণ এলাকা প্লাবিত, হাজার হাজার লোককে সরানোর নির্দেশ
জাপানের আইচি প্রিফেকচারের টোয়োকাওয়া প্লাবিত। শনিবার (৩ জুন) তোলা ছবি।- রয়টার্স

সাইক্লোন মাওয়ারের কারণে জাপানের বিভিন্ন অংশে প্রবল বর্ষণে একজন নিহত এবং দুইজন নিখোঁজ। আহত হয়েছে ডজন খানেক। কর্তৃপক্ষ শনিবার (৩ জুন) জানিয়েছে, হাজার হাজার লোককে সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করা হয়েছে।

সম্প্রতি সাইক্লোন মাওয়ার আঘাত হেনেছে। তবে এর অবশিষ্টাংশ এখনও রয়েছে। এখন এটি একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে পরিণত হয়েছে। এর ফলে জাপানে প্রবল বর্ষণ হচ্ছে। প্লাবিত হয়েছে জাপানের বিস্তীর্ণ অঞ্চল।


বিজ্ঞাপন


বন্যার কারণে মধ্য আইচি অঞ্চলের টোয়োহাশিতে কাজ করছে উদ্ধারকারী দল। সেখানে শুক্রবার দেশের সর্বোচ্চ-স্তরের উচ্ছেদ সতর্কতা জারি করা হয়েছিল। শহরের একজন কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, 'নিমজ্জিত গাড়িতে আনুমানিক ৬০ বছর বয়সী এক ব্যক্তিকে পাওয়া গেছে। তিনি মারা গেছেন।

কর্মকর্তারা বলেছেন, পশ্চিম ওয়াকায়ামা অঞ্চলে নিখোঁজ একজন পুরুষ এবং একজন মহিলার সন্ধান পুনরায় শুরু করেছেন। ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত মোট ছয়জন গুরুতর আহত হয়েছেন এবং ২৪ জন সামান্য আহত হয়েছেন।

মধ্য ও পশ্চিম জাপানে অনেক স্থানান্তর আদেশ কিছুুটা কমানো হয়েছে। তবে বন্যার ঝুঁকির কারণে ভোরে টোকিওর কাছাকাছি এলাকায় নতুন সতর্কতা জারি করা হয়েছে।

টোকিওর কাছে আইচির তোয়োহাশি এবং কোশিগায়াসহ বেশ কয়েকটি শহর রেকর্ডে সর্বোচ্চ ২৪ ঘন্টা বৃষ্টিপাত দেখেছে বলে জানা গেছে। জাপান আবহাওয়া সংস্থা বাসিন্দাদের 'ভূমিধস, উপচে পড়া নদী এবং নিচু এলাকায় বন্যার জন্য উচ্চ সতর্ক থাকার' আহ্বান জানিয়েছে।


বিজ্ঞাপন


টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি জানিয়েছে, টোকিওর কাছাকাছি অঞ্চলে প্রায় ৪,০০০ পরিবার বিদ্যুৎ বিভ্রাটের শিকার হচ্ছে। জাপান রেলওয়ের মতে, টোকিও এবং নাগোয়ার মধ্যে শিনকানসেন বুলেট ট্রেন এখনও স্থগিত রয়েছে। তবে পাবলিক ব্রডকাস্টার এনএইচকে বলেছে যে, তারা দুপুরের দিকে আবার কাজ শুরু করেছে।

বিজ্ঞানীরা বলছেন যে জলবায়ু পরিবর্তন জাপান এবং অন্যত্র ভারী বৃষ্টিপাতের ঝুঁকিকে তীব্র করছে। ২০২১ সালে প্রবল বৃষ্টির ফলে আটামিতে একটি বিধ্বংসী ভূমিধসের ঘটনা ঘটে, যাতে ২৭ জন নিহত হয়।

সূত্র: এএফপি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর