শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুশ-ইউক্রেন যুদ্ধ: চেচেন সেনাদের জড়ো হওয়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০১:৫৯ পিএম

শেয়ার করুন:

রুশ-ইউক্রেন যুদ্ধ: চেচেন সেনাদের জড়ো হওয়ার নির্দেশ
রাশিয়ার চেচনিয়া অঞ্চলের যোদ্ধাদের জড়ো হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে

রমজান কাদিরভের নেতৃত্বে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের যোদ্ধাদের জড়ো হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সম্ভবত এক সপ্তাহের মধ্যে তাদেরকে ইউক্রেন যুদ্ধের কোনো গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত করা হবে। যখন চেচেন সেনাদের জড়ো হওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে, তখন রাশিয়ার বেলগোরোড অঞ্চলের গভর্নর ইউক্রেন থেকে চলমান আন্তঃসীমান্ত আক্রমণের কারণে সেখানকার শিশুদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন।

আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, ‘এবার রমজান কাদিরভের নেতৃত্বে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের সেনাদের ইউক্রেন যুদ্ধে অগ্রণী ভূমিকা নেওয়ার নির্দেশ দেওয়া হতে পারে।’


বিজ্ঞাপন


এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ‘দ্যা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার’ (আইএসডব্লিউ) বলেছে, ‘রাশিয়ান সামরিক কমান্ডাররা সম্ভবত ধ্বংস হওয়া বাখমুত শহর থেকে ওয়াগনার গ্রুপের ভাড়াটে বাহিনী প্রত্যাহারের পরে চেচেনদের যুদ্ধে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছে।’

মার্কিন এ সংস্থাটি জানিয়েছে, বুধবার কাদিরভ দাবি করেছেন যে তার বাহিনী নতুন আদেশ পেয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের দায়িত্ব গ্রহণের পর "সক্রিয় সামরিক কর্মকাণ্ডে’ তাদের নিয়োগ করা হবে। তাদের যে অঞ্চলে নিয়োজিত করা হচ্ছে, তার আওতায় বাখমুত শহরও রয়েছে।

কাদিরভ বলেছেন, রাশিয়ান বাহিনীর কাছ থেকে অঞ্চল পুনরুদ্ধারের জন্য ইউক্রেনের প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে, চেচনিয়ার বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সেনারা ইউক্রেনীয় অঞ্চলে আক্রমণাত্মক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে।

আইএসডব্লিউ বলেছে, এর আগে চেচেন যোদ্ধারা ইউক্রেনের মারিউপোল, সেভেরোডোনেটস্ক ও লাইসিচানাক শহরে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িত ছিল। এখন তারা প্রাথমিকভাবে ফ্রন্ট লাইনের পিছনের অঞ্চলে কাজ করছে।


বিজ্ঞাপন


সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর