বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনকে আরও ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১০:১৮ এএম

শেয়ার করুন:

ইউক্রেনকে আরও ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের জন্য অস্ত্র সহায়তার আরও একটি প্যাকেজ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই প্যাকেজ অনুযায়ী ইউক্রেনে ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা পাঠাবে বাইডেন প্রশাসন। বৃহস্পতিবার (১ জুন) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

নতুন প্যাকেজের আওতায় রয়েছে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, এআইএম-৭ এয়ার ডিফেন্স মিসাইল, অ্যাভেঞ্জার এয়ার ডিফেন্স সিস্টেম এবং স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল।


বিজ্ঞাপন


এছাড়া হাইমোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমারস, ১৫৫ এমএম এবং ১০৫ এমএম আর্টিলারি রাউন্ড, ১০৫ এমএম ট্যাংক গোলাবারুদ এবং জুনি এয়ারক্রাফট রকেটের জন্য গোলাবারুদও এই সহায়তা প্যাকেজে থাকছে।

পেন্টাগনের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে নিয়ে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের জন্য প্রয়োজনীয় জরুরি চাহিদা এবং দীর্ঘমেয়াদি নিরাপত্তা সহায়তার প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা প্রদানের জন্য কাজ চালিয়ে যাবে।

পেন্টাগন জানিয়েছে, সর্বশেষ এই সহায়তার ফলে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ হবে ৩ হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সেই আগ্রাসনের পর থেকে যুক্তরাষ্ট্র ন্যাটোর মাধ্যমে এবং অন্য সহযোগী দেশগুলোর মাধ্যমে ইউক্রেনকে অস্ত্র ও অন্যান্য সহায়তা সরবরাহের কাজে নেতৃত্ব দিচ্ছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর