বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রের উৎসাহে হামলা চালাচ্ছে ইউক্রেন: মস্কো

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০২:২৮ এএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রের উৎসাহে হামলা চালাচ্ছে ইউক্রেন: মস্কো

ইউক্রেনের রাজধানী কিয়েভের উপর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। মে মাসে হামলার মাত্রা অনেক বেড়ে গেছে। এমন অবস্থার মধ্যে রাশিয়ার রাজধানী মস্কোতে একাধিক ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এখনো পর্যন্ত কেউ সেই হামলার দায় স্বীকার না করলেও রাশিয়া ইউক্রেনকেই এর জন্য দায়ী করছে। 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে 'সন্ত্রাসী হামলা' হিসেবে বর্ণনা করেছেন। মস্কোর ধারণা, মার্কিন প্রশাসনই ইউক্রেনকে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাতে উৎসাহ দিচ্ছে। খবর ডয়চে ভেলের


বিজ্ঞাপন


মার্কিন প্রশাসন অবশ্য এমন অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা রাশিয়ার মধ্যে হামলাকে সমর্থন করে না। স্পষ্ট ধারণা পেতে ওয়াশিংটন মস্কোয় ড্রোন হামলার ঘটনা সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলইয়াক মস্কোর উপর হামলার জন্য সরাসরি দায় স্বীকার না করলেও এমন ঘটনা 'উপভোগ' করছেন বলে জানিয়েছেন। ভবিষ্যতে আরও এমন হামলার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন। 

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, আত্মরক্ষার তাগিদে রাশিয়ার ভূখণ্ডের উপর হামলার অধিকার ইউক্রেনের অবশ্যই রয়েছে। তবে তিনি সরাসরি মস্কোর উপর হামলা সম্পর্কে কোনো মন্তব্য করেননি।

মস্কোয় ড্রোন হামলার ঘটনা সম্পর্কে বিভ্রান্তি এখনো কাটছে না। রুশ কর্তৃপক্ষ আটটি ড্রোনের উল্লেখ করলেও বাস্তবে আরও অনেক বেশি ড্রোন ব্যবহার করা হয়েছে ধারণা করা হচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, তিনটি ড্রোন বিকল হয়ে পড়ে এবং পাঁচটি ধ্বংস করা হয়েছে। 


বিজ্ঞাপন


কিন্তু প্রকৃত সংখ্যা যতই হোক না কেন, সেই ড্রোনের উৎস সম্পর্কে এখনো প্রকাশ্যে কিছু জানানো হয়নি। খোদ রুশ ভূখণ্ড থেকে মস্কোয় ড্রোন হামলা চালানো হয়ে থাকলে রাশিয়ার নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর দক্ষতা ও ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। ইউক্রেন থেকে এত দূরে ড্রোন পাঠানো হয়ে থাকলেও সামরিক বাহিনীর সতর্কতা সংশয়ের মুখে পড়বে। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এমন ঘটনা ইউক্রেনে রাশিয়ার 'বিশেষ সামরিক অভিযান' এর প্রয়োজনীয়তা আরও স্পষ্ট করে দিচ্ছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর