শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাকিস্তানকে নতুন সতর্কতা দিল আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৬:৩২ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানকে নতুন সতর্কতা দিল আইএমএফ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দল পিটিআই এর সঙ্গে সরকারের সংঘাত চরমে পৌঁছেছে। অভিযোগ উঠেছে সেনাবাহিনীর দিকেও। এমন অবস্থায় দেশটিকে নতুন সতর্কতা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আএমএফ)। চরম অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তান আইএমএফ থেকে লোন নিতে দীর্ঘদিন ধরে মরিয়ে চেষ্টা করছে।

সংবাদ সংস্থা এএনআই এর খবরে বলা হয়েছে, ইমরান খান ও পাকিস্তান সেনার মধ্যে চলতে থাকা সংঘাতের মধ্যে ক্রমেই পাকিস্তানের দেউলিয়া হওয়ার সম্ভাবনা বাড়ছে। দেশটিতে গৃহযুদ্ধের মতো আবহ তৈরি হয়েছে। এছাড়াও বেঁধে দেওয়া শর্ত পূরণ না হওয়ায় নতুন করে সতর্কতা দিয়েছে আইএমএফ। 


বিজ্ঞাপন


পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আইএমএফের কাছ থেকে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার পাওয়ার চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে আইএমএফ পাকিস্তানের কাছে জানিয়েছে, আগে দেশের টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি মোকাবিলা করার জন্য।

নিয়ম অনুযায়ী, কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলায় না আইএমএফ। কিন্তু এবার তারা কার্যতই নিয়মভঙ্গ করে শাহবাজ শরিফ প্রশাসনের কাছে এমন আবেদন জানিয়েছে। 

বেশ কিছুদিন ধরেই অনলাইনে আইএমএফের সঙ্গে পাকিস্তানের আলোচনা চলছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সুরাহা হয়নি। এই পরিস্থিতিতে পাকিস্তানে আইএমএফ মিশন চিফ নাথান পোর্টার জানিয়েছেন, 'আমরা লক্ষ্য রেখেছি সাম্প্রতিক রাজনৈতিক ঘটনাবলির দিকে। আমরা অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে কথা বলি না। আমাদের আশা, এই বিষয়ের কোনও শান্তিপূর্ণ সমাধান হবে। তা হবে সংবিধান ও আইনের শাসন মেনে।

তার এই বক্তব্য থেকে পরিষ্কার, পাকিস্তান যদি রাজনৈতিক স্থিতিশীলতা না ফেরাতে পারে তাহলে আইএমএফের ঋণ পাওয়া তাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাবে।


বিজ্ঞাপন


সম্প্রতি পাকিস্তান সরকার জানায়, ঋণ দেওয়ার জন্য আইএমএফ যা যা শর্ত দিয়েছিল, সব তারা মেনে নিয়েছে। আবার আইএমএফ বলছে, পাকিস্তানের এই দাবি ঠিক নয়। এখনও বেশ কিছু বিষয়ে আলোচনা বাকি।

গত ৯ মে ইমরান খানকে গ্রেফতারের পরেই দেশজুড়ে তাণ্ডব চালায় পিটিআই সমর্থকরা। তারপর হাজার হাজার পিটিআই কর্মী-সমর্থককে গ্রেফতার করেছে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। আটক করা হয় ফাওয়াদ চৌধুরীসহ বেশ কয়েক জন প্রথমসারির পিটিআই নেতাকেও। ইমরান খানের বিচার সামরিক আইনে হতে পারে বলেও জানিয়েছে পাকিস্তান সরকার।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর