শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বেলগ্রোদে হামলার পর মস্কো-কিয়েভ উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ মে ২০২৩, ০৬:৫০ পিএম

শেয়ার করুন:

বেলগ্রোদে হামলার পর মস্কো-কিয়েভ উত্তেজনা
বেলগ্রোদ অঞ্চলে ‘বিদ্রোহী’ গোষ্ঠীর হামলা। ছবি: সিএনএন

ইউক্রেন সীমান্তের কাছে বেলগ্রোদ অঞ্চলে ‘বিদ্রোহী’ গোষ্ঠীর হামলাকে কেন্দ্র করে মস্কো ও কিয়েভের মধ্যে উত্তেজনা বাড়ছেৎব রাশিয়া বিদ্রোহীদের দমন করেছে বলে দাবি করলেও দুই গোষ্ঠী কার্যকলাপ চালিয়ে যাবার ইঙ্গিত দিয়েছে।

এতকাল ইউক্রেন যুদ্ধ ইউক্রেনের ভূখণ্ডের মধ্যেই সীমাবদ্ধ ছিল। রাশিয়ার হামলার মুখে পশ্চিমা বিশ্ব থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম চাইতে গিয়ে ইউক্রেনের নেতৃত্ব বারবার আশ্বাস দিয়ে এসেছে যে, শুধু অধিকৃত এলাকা থেকে রুশ হানাদার বাহিনীকে বিতাড়িত করতেই সামরিক অভিযান চালানো হচ্ছে। রাশিয়ার মূল ভূখণ্ডে হামলা বা দখলদারির কোনো পরিকল্পনা নেই। গত কয়েক দিনের ঘটনাবলি সেই দাবিকে কিছুটা হলেও প্রশ্নের মুখে ফেলছে। খবর রয়টার্সের


বিজ্ঞাপন


ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার বেলগ্রোদ অঞ্চলে সাম্প্রতিক হামলার জন্য কে দায়ী, সে বিষয়ে বিভ্রান্তি এখনো কাটছে না। রাশিয়ার দুটি ক্রেমলিন-বিরোধী গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। ইউক্রেনও সাফ জানিয়ে দিয়েছে, রাশিয়ার ভূখণ্ডে রুশ নাগরিকদের এই কার্যকলাপের সঙ্গে কিয়েভের কোনো সম্পর্ক নেই। 

উল্লেখ্য, প্রায় ১৫ মাস আগে যুদ্ধ শুরু হবার পর থেকে সীমান্তের কাছে রাশিয়ার ভূখণ্ডের উপর বিচ্ছিন্ন হামলা ঘটেছে। তবে বেলগ্রোদের মতো বড় আকারের ঘটনা আগে ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য ইউক্রেনের কর্তৃপক্ষকেই হামলার জন্য দায়ী করেছে। সে দেশের সামরিক গুপ্তচর সংস্থা 'চরম দক্ষিণপন্থি রুশ উগ্রবাদী' গোষ্ঠীকে মদত দিচ্ছে বলে মস্কো অভিযোগ করে আসছে। তবে জোরালো সামরিক শক্তি প্রয়োগ করে বিদ্রোহীদের নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে বলেও রাশিয়ার কর্তৃপক্ষ দাবি করছে।

বেলগ্রোদ হামলার জন্য দায় স্বীকার করা অন্যতম গোষ্ঠী 'রাশিয়ান ভলেন্টিয়ার কর্পস' সামাজিক যোগাযোগ মাধ্যমে আশা প্রকাশ কয়েছে, যেকোনো একদিন তাদের পালিয়ে যেতে হবে না। সদ্য সমাপ্ত অভিযানে তাদের কোনো ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়নি বলেও এই গোষ্ঠী দাবি করছে।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর