শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১০:৩৯ এএম

শেয়ার করুন:

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিবাদ করার পর দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। দেশটির পূর্ব উপকূলের সমুদ্রে তারা এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করে।

সোমবার (২৭ মার্চ) ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। 


বিজ্ঞাপন


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেএসসি) জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ৮টার কিছু আগে উত্তর কোরিয়ার হোয়াংহাই প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলি নিক্ষেপ করা হয়।

জেএসসি এই উৎক্ষেপণকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন বলে নিন্দা জানিয়েছে।

জেসিএস এক বিবৃতিতে বলেছে, আমরা উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকাণ্ডের ওপর নিবিড় দৃষ্টি রাখব এবং যেকোনো উসকানিকে অপ্রতিরোধ্যভাবে জবাব দেওয়ার ক্ষমতার ভিত্তিতে দৃঢ় প্রস্তুতির বজায়ে রাখব।

উত্তর কোরিয়া সব সময়ই ওই অঞ্চলে সামরিক মহড়ার বিরোধিতা করে আসছে। এটিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আগ্রাসন বলেও অভিহিত করেছে কিম জং উন প্রশাসন। এ মাসের শুরুতে কিম জং উন সামরিক বাহিনীকে প্রয়োজনে একটি ‘প্রকৃত যুদ্ধ’ প্রতিরোধ করার কথাও বলেছিলেন।


বিজ্ঞাপন


মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ‘ফ্রিডম শিল্ড’ নামে বৃহত্তম সামরিক মহড়া চালানো হয় ২৩ মার্চ পর্যন্ত। দেশ দুটির নিরাপত্তাজনিত কারণে এ ধরনের মহড়াকে উত্তর কোরিয়া ২০১৮ সাল থেকে হুমকি হিসেবে দেখছে।

সূত্র: আল-জাজিরা

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর