রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিকিমে নজিরবিহীন তুষারপাত, ভাঙল গ্যাংটকের রাস্তা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০৪:১৭ পিএম

শেয়ার করুন:

সিকিমে নজিরবিহীন তুষারপাত, ভাঙল গ্যাংটকের রাস্তা

নজিরবিহীন তুষারপাতের মুখে পড়েছে ভারতের পর্যটন রাজ্য সিকিম। এর জেরে উত্তর সিকিমে আটকে ছিলেন বহু পর্যটক। ইতোমধ্যে প্রায় ১,৪০০ পর্যটককে উদ্ধার করেছে সেনাবাহিনী।

রোববার আবার বড়সড় ধস নেমেছে পূর্ব সিকিমের ডিকচু জাং ওয়ার্ডে। গ্যাংটক থেকে মনগান রোডের রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, যান চলাচলের অযোগ্য হয়ে গেছে ওই রাস্তা।


বিজ্ঞাপন


গত ১১ থেকে ১৫ মার্চ নজিরবিহীন তুষারপাত হয়েছে উত্তর সিকিমে। মৌসুমের এমন তুষারপাত অতীতে খুব কমই দেখেছেন সিকিমবাসী। তারপর থেকে দফায় দফায় তুষারপাত হয়েছে উত্তর সিকিমের বিভিন্ন জায়গায়। রাস্তা পরিষ্কার করে যান চলাচল যতবারই শুরু হয়েছে, ততবারই তুষারপাত হয়েছে।

তাপমাত্রা অত্যধিক কমে যাওয়ার ফলে রাস্তা চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। বেড়াতে গিয়ে আটকে পড়েন পর্যটকরা। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, শনিবার পর্যন্ত ১,৪০০ পর্যটককে উদ্ধার করা হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে। প্রায় ১৪ থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় এই উদ্ধার কাজ চলে। 

তাছাড়া উত্তর সিকিমবাসী এবং সেনাবাহিনীর চলাচলের সুবিধার্থে বরফ পরিষ্কারের কাজ শুরু হয়েছে। ত্রিশক্তি শেপার্স এবং বিআরও এর যৌথ উদ্যোগে উন্নত মানের প্রযুক্তিকে কাজে লাগিয়ে বরফ পরিষ্কারের কাজ চলে।

কিন্তু রোববার আবার একাধিক জায়গায় তুষারপাতের খবর মিলেছে। যদিও এখনও হতাহতের কোনও খবর নেই।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর