শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

খেজুরে বেড়েছে ৫০০ শতাংশ, দামের চাপে পিষ্ট পাকিস্তানিরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

খেজুরে বেড়েছে ৫০০ শতাংশ, দামের চাপে পিষ্ট পাকিস্তানিরা

রমজান মাস শুরু হতে না হতেই পাকিস্তানে দ্রব্যমূল্যের দাম কয়েকগুণ বেড়ে গেছে। পবিত্র মাস রমজানে ইফতারের বিশেষ ফল খেজুরের দাম বেড়ে আকাশে উঠেছে। এছাড়াও প্রয়োজনীয় পণ্যের দামের চাপে পিষ্ট সাধারণ পাকিস্তানিরা।

স্টার্টাপ পাকিস্তানের খবরে বলা হয়েছে, গত বছর যে খেজুরের কেজিপ্রতি দাম ২০০ পাকিস্তানি রুপি ছিল সেটি এখন বিক্রি হচ্ছে এক হাজার রুপিতে। দেশটিতে ১২ ধরনের খেজুর কেজিপ্রতি পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ৩০০০ রুপির মধ্যে। 


বিজ্ঞাপন


অন্যদিকে রমজান শুরুর সঙ্গে সঙ্গে পাকিস্তানে মূল্যস্ফীতির তীব্রতা আরও বেড়েছে। সাপ্তাহিক মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেছে পরিসংখ্যান ব্যুরো।

পাকিস্তানে অন্যতম খাদ্যপণ্য গমের আটার দামও সর্বকালের সর্বোচ্চ দামে পৌঁছেছে। এছাড়া টমেটো, আলু, কলা, চাসহ বেশিরভাগ প্রয়োজনীয় পণ্যের দাম সীমা ছাড়িয়েছে।

ইসমাইল ইকবাল সিকিউরিটিজের গবেষণা প্রধান ফাহাদ রউফ বলেন, 'গমের দাম বৃদ্ধির পিছনে প্রধান কারণ ভর্তুকি ব্যবস্থার পরিবর্তন। সরকার এখন সাধারণ ভর্তুকি থেকে বিআইএসপি (বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রাম) এর মাধ্যমে লক্ষ্যমাত্রা ভর্তুকিতে স্থানান্তরিত হয়েছে। রমজান শুরু হওয়ার সাথে সাথে খাদ্যের দাম বাড়তে থাকে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর