শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিরিয়ার দুই মার্কিন ঘাঁটিতে মুহুর্মুহু হামলা, বাইডেনের হুঙ্কার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ০৮:২১ এএম

শেয়ার করুন:

সিরিয়ার দুই মার্কিন ঘাঁটিতে মুহুর্মুহু হামলা, বাইডেনের হুঙ্কার

সিরিয়ায় মার্কিন বিমান ঘাঁটিগুলোতে একাধিক রকেট হামলার ঘটনা ঘটেছে। এছাড়া মার্কিন হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলার জবাব হিসেবে ইরানের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর বিরুদ্ধে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এরপর শুক্রবার আবারও মার্কিন ঘাঁটিতে হামলা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা জানান, একটি সন্দেহভাজন ইরানি ড্রোন সেনা ঘাঁটিতে আঘাত করলে একজন মার্কিন ঠিকাদার নিহত হয়। এছাড়া পাঁচ মার্কিন সেনা ও আরেকজন আমেরিকান ঠিকাদার আহত হন। এ নিয়ে হুঙ্কার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


বিজ্ঞাপন


আল-জাজিরা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী পূর্ব সিরিয়ায় একাধিক বিমান হামলা চালিয়েছে। ইরানের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর বিরুদ্ধে এ হামলা হয়। এতে অন্তত ১১ জন নিহত হয়েছে। এ গোষ্ঠীগুলোকে মার্কিন সেনাদের ওপর ড্রোন হামলার জন্য দায়ী করা হচ্ছে।'

এরপর শুক্রবার ফের সিরিয়ায় মার্কিন একাধিক ঘাঁটি লক্ষ্য করে নতুন আক্রমণে মার্কিন সেনা সদস্য আহত হয়েছে। এক মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজকে এই তথ্য জানিয়েছেন।

প্রথম হামলার পর মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেন, মার্কিন কেন্দ্রীয় কমান্ড বাহিনী ইরানের বিপ্লবী গার্ডের সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর স্থাপনায় নির্ভুল বিমান হামলা করে প্রতিশোধ নিয়েছে। 

তিনি জানান যে, মার্কিন গোয়েন্দা বিভাগ নিশ্চিত করেছে যে, বৃহস্পতিবারের হামলায় ব্যবহৃত চালকবিহীন বিমানটি ইরানের তৈরি।


বিজ্ঞাপন


মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজকে বলেছেন যে, মার্কিন বিমান হামলার পর শুক্রবার সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে আরও তিনটি হামলা হয়েছে। ওই কর্মকর্তা বলেন, ওই তিনটি হামলার একটিতে একজন মার্কিন সেনা সদস্য আহত হয়েছে।

মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, তিনটি নতুন হামলার লক্ষ্যবস্তুর একটি মধ্যে সিরিয়ার প্রদেশ দের এল-জোর দক্ষিণ-পূর্বে একটি মার্কিন ঘাঁটি। সেখানে প্রচুর রকেট নিক্ষেপ করা হয়েছে। এছাড়া আল-ওমর তেলক্ষেত্রের কাছে একটি মার্কিন ঘাঁটি লক্ষ্য করেও হামলা হয়েছে। তবে সেটি লক্ষ্যচ্যু হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইরানকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় আমেরিকানদের সুরক্ষার জন্য কাজ করবে।

এদিকে সিরিয়া ও ইরানপন্থী গোষ্ঠীগুলো জানিয়েছে, মার্কিন সেনাবাহিনী এবং তাদের সঙ্গে কয়েকটি বিদ্রোহী গোষ্ঠি দীর্ঘ সময় ধরে সিরিয়ার পূর্ব ও উত্তরাঞ্চলে সম্পূর্ণ অবৈধভাবে মোতায়েন রয়েছে। তারা সেখান থেকে তেল সম্পদ চুরি করছে এবং গমও লুট করে নিয়ে যাচ্ছে। 

আল-মায়াদিন টিভি নেটওয়ার্ক জানিয়েছে, সিরিয়ার নিরীহ জনগণ এবং তাদের নিরাপত্তা বাহিনীর নিজস্ব সম্পদ চুরির এই পদক্ষেপ শুধু অমানবিকই নয় বরং একটি দেশের মানুষের বিরুদ্ধে সরাসরি অপরাধ।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর