বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিরিয়ার সঙ্গে সৌদি আরবের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৫:৩৯ পিএম

শেয়ার করুন:

সিরিয়ার সঙ্গে সৌদি আরবের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হচ্ছে!
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ

সৌদি আরব ও সিরিয়ার মধ্যে কূটনীতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং পরস্পরের দেশে দূতাবাস চালু করার বিষয়ে আলোচনা হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন এমন তথ্য দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আসন্ন ঈদুল ফিতরের পরপরই দামেস্কে সৌদি দূতাবাস এবং রিয়াদে সিরিয়ার দূতাবাস আবার চালু করার জন্য দু’দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একমত হয়েছেন।


বিজ্ঞাপন


সিরিয়ার এক শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর সৌদি আরব দামেস্কের সঙ্গে কূটনীতিক সম্পর্ক পুনস্থাপনে সম্মত হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

২০১১ সালে সিরিয়ায় সহিংসতা শুরু হলে দেশটির সঙ্গে কূটনীতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। রিয়াদের সঙ্গে দামেস্কের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হলে তা হবে একটি উল্লেখযোগ্য ঘটনা এবং এর ফলে আরব বিশ্বে সিরিয়ার পুরোপুরি প্রত্যাবর্তনের পথ সুগম হবে।

ইরান ও সৌদি আরবের মধ্যে প্রায় সাত বছর কূটনীতিক সম্পর্ক ছিন্ন থাকার পর গত ১০ মার্চ চীনের রাজধানী বেইজিং-এ দু’দেশের শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা সম্পর্ক পুনস্থাপনের জন্য একটি চুক্তি সই করেন। ওই ঘটনার দু’সপ্তাহ পর রিয়াদ-দামেস্ক সম্পর্কের বরফ গলার খবর আসে।

২০১১ সাল থেকে শুরু হওয়া প্রায় এক বছরের গৃহযুদ্ধের সময় ইরান সিরিয়ার নির্বাচিত বাশার আসাদ সরকারের প্রতি সমর্থন দিয়েছে। অন্যদিকে সৌদি আরবের নেতৃত্বে আরব বিশ্বের একটি বড় অংশ প্রেসিডেন্ট বাশার আসাদের বিরুদ্ধে যুদ্ধরত গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা করেছে। তবে শেষ পর্যন্ত ওই যুদ্ধে প্রেসিডেন্ট আসাদ জয়ী হন এবং তার সরকারের সঙ্গেই আরব দেশগুলো সম্পর্ক স্থাপনে এগিয়ে আসতে শুরু করেছে।


বিজ্ঞাপন


সূত্র : আল-জাজিরা, প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর