বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

পানির নিচে চলাচলযোগ্য পারমাণবিক ড্রোনের পরীক্ষা চালাল উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৫:১৫ পিএম

শেয়ার করুন:

পানির নিচে চলাচলযোগ্য পারমাণবিক ড্রোনের পরীক্ষা চালাল উ. কোরিয়া
পানির নীচে চলাচলযোগ্য পারমাণবিক ড্রোন

পরমাণু অস্ত্র বহনে সক্ষম এবং পানির নিচে চলাচলযোগ্য একটি জঙ্গি ড্রোনের পরীক্ষা চালানোর কথা ঘোষণা করেছে উত্তর কোরিয়া। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, এই ড্রোনের মাধ্যমে সাগরে রেডিও একটিভ সুনামি সৃষ্টি করা সম্ভব।

কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাবে এ পরীক্ষা চালানো হয়েছে বলে কেসিএনএ জানিয়েছে। উত্তর কোরিয়ান গণমাধ্যমটি বলেছে, পরীক্ষার সময় ড্রোনটি সাগরের ৮০ থেকে ১৫০ মিটার গভীরে ৫৯ ঘণ্টারও বেশি চলাচল করেছে। এরপর দেশটির পূর্ব উপকূলে এটার বিস্ফোরণ ঘটানো হয়েছে।


বিজ্ঞাপন


উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন নিজে এ পরীক্ষা তত্ত্বাবধান করেছেন। কেসিএনএ বলেছে, পানির নীচের এই পারমাণবিক ড্রোন যেকোনো সাগর উপকূলে মোতায়েন করা যায় এবং ওই সাগরে টহলরত জাহাজে বসে এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

তবে ওই খবর থেকে একথা পরিষ্কার হয়নি যে উত্তর কোরিয়া অপেক্ষাকৃত ছোট বাহনে পরিবহন করার জন্য তার পরমাণু ওয়ারহেডগুলোর আকার ছোট করেছে কিনা। পর্যবেক্ষকরা মনে করছেন, উত্তর কোরিয়া যদি তার পরমাণু অস্ত্রগুলোর আকার ছোট করার কাজে হাত দিয়ে থাকে, তবে তা হবে দেশটির জন্য একটি উল্লেখযোগ্য সাফল্য।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর