শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

লন্ডনে ভারতীয় হাইকমিশনে খলিস্তানপন্থীদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৬:৩৯ এএম

শেয়ার করুন:

লন্ডনে ভারতীয় হাইকমিশনে খলিস্তানপন্থীদের হামলা
লন্ডনের ভারতীয় হাই কমিশনে হামলা করেছে খলিস্তানপন্থীরা

আবার লন্ডনের ভারতীয় হাইকমিশনে হামলা করেছে খলিস্তানপন্থীরা। তিনদিনের মধ্যে এটা দ্বিতীয় হামলার ঘটনা। তবে ব্রিটিশ পুলিশ তৎপর থাকায় বুধবার জড়ো হওয়া খলিস্তানপন্থী জনতা সোমবারের মতো হাইকমিশনে ঢুকে ভাঙচুর বা জাতীয় পতাকার অবমাননা করতে পারেনি।

বুধবার সকালে (স্থানীয় সময়) হঠাৎই মধ্য লন্ডনের ভারতীয় হাইকমিশনের (যা ইন্ডিয়া হাউস নামে পরিচিত) সামনে নিরাপত্তা বাড়ায় স্কটল্যান্ড ইয়ার্ড। ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয় ভবনের চারদিক। প্রাথমিকভাবে ভাবা হয়েছিল, নয়াদিল্লির ‘কড়া বার্তা’ পাওয়ার পরে রুটিন সতর্কতা বাড়িয়েছে ঋষি সুনাকের সরকার।


বিজ্ঞাপন


কিন্তু কিছুক্ষণ পরই স্পষ্ট হয়ে যায় ব্যাপারটা। পাঞ্জাবের খলিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংহের অনুগামীদের হামলার খবর পেয়েই এই নিরাপত্তার আয়োজন। প্রায় হাজার দুয়েক খলিস্তানপন্থী জমায়েত হন ‘ইন্ডিয়া হাউস’-এর সামনে। স্লোগান ওঠে ‘উই ওয়ান্ট খলিস্তান’, ‘খলিস্তান জিন্দাবাদ’, ‘ফ্রি অমৃতপাল’! এরপর ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে কালির বোতল, পানির বোতল, পাথরের টুকরোও ছোড়েন পাঞ্জাবের ‘দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে’ অমৃতপালের অনুগামীরা। তবে পুলিশ সতর্ক থাকায় তারা ভিতরে ঢুকতে পারেননি।

এর আগে সোমবার দুপুরে ইন্ডিয়া হাউসের ওপর থেকে জাতীয় পতাকা খুলে নিয়ে খলিস্তানি পতাকা উড়িয়ে দিয়েছিল অমৃতপালের সংগঠন ‘ওয়ারিস পঞ্জাব দে’র সমর্থকেরা। এরপরই ভারতে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে তলব করে সতর্ক করেছিল ভারত। এরপর বুধবার সকালে দিল্লির ব্রিটিশ হাইকমিশনের সামনে থেকে নিরপত্তা ব্যারিকেড তুলে নেওয়া হয়। সুনাক সরকারকে ‘বার্তা’ দিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে সরকারের একটি সূত্র জানিয়েছে। কূটনৈতিক মহলের একাংশের দাবি, কয়েক ঘণ্টা পর সেই ‘বার্তা’র প্রতিফলন দেখা গেল লন্ডন পুলিশের তৎপরতায়।

সূত্র : এবিপি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর