শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আর্থিক সংকটের মধ্যেও বিমানবন্দর পরিচালনা করতে চায় আদানি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৯:৪২ পিএম

শেয়ার করুন:

আর্থিক সংকটের মধ্যেও বিমানবন্দর পরিচালনা করতে চায় আদানি
গৌতম আদানি

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পর ভয়াবহ আর্থিক সংকটে পড়ে আদানি শিল্প গোষ্ঠী। এখন এ আর্থিক সংকটের মধ্যেও বিমানবন্দর পরিচালনায় আগ্রহ দেখাচ্ছে মোদি ঘনিষ্ঠ গৌতম আদানির এ সংস্থা। বিমানবন্দর পরিচালনার লিজ নেওয়ার জন্য দরপত্র দেওয়ার প্রক্রিয়ায় অংশও নিবে তারা।

রয়টার্স জানিয়েছে, আদানি গোষ্ঠী ছয়টি বিমানবন্দর পরিচালনার জন্য দরপত্র পেয়েছে। ভারত সরকার কর্তৃক বিমানবন্দর বেসরকারিকরণের প্রক্রিয়ায় অংশ নিয়ে তারা এ সফলতা পেয়েছে।  


বিজ্ঞাপন


ভারত আগামী কয়েক বছরে আরও ১২টি বিমানবন্দর বেসরকারিকরণ করবে বলে আশা করা হচ্ছে। এ বিষয়ে আদানি শিল্প গোষ্ঠী জানিয়েছে, তারা বিমানবন্দর পরিচালনার লিজ নেওয়ার জন্য দরপত্র দেওয়ার প্রক্রিয়ায় অংশ নিবে।

হিন্ডেনবার্গ রিপোর্ট ঘিরে বিতর্কের আবহেই বিমানবন্দর পরিচালনা ক্ষেত্রে আরও লগ্নি করছে আদানি গোষ্ঠী। বুধবার আদানি গোষ্ঠীর প্রধান নির্বাহী অরুণ বনশাল এ কথা জানিয়ে বলেন, ‘‘পরবর্তী বছরগুলোতে আরও কয়েকটি বিমানবন্দর পরিচালনার লিজ নেওয়ার জন্য দরপত্র দেওয়ার প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’’

বর্তমানে ভারতের ছয় বিমানবন্দর পরিচালনার লিজ রয়েছে আদানিদের হাতে। এছাড়া মুম্বই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (এমআইএএল)-এর বড় অংশের পরিচালনার দায়িত্ব পালন করে তারা। মুম্বাই বিমানবন্দরের রক্ষণাবেক্ষণে দায়িত্ব পেয়েছিল মূলত জিভিকে গোষ্ঠী। পরে ওই গোষ্ঠীর থেকে ৫০.৫ শতাংশ শেয়ার কিনে নেয় আদানিরা। একইভাবে এয়ারপোর্টস কোম্পানি সাউথ আফ্রিকা (এসিএসএ) এবং বিডভেস্টের মতো গোষ্ঠীগুলোর থেকে মোট ২৩.৫ শতাংশ শেয়ার কিনে নেয় আদানি গোষ্ঠী। সব মিলিয়ে এমআইএএল-এর প্রায় ৭৪ শতাংশ অংশীদারি তাদের দখলে যায়।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই বিমানবন্দর শিল্পে লগ্নি করে চলেছে আদানি গোষ্ঠী। ২০২০ সালে এমআইএএল-এর ৭৪ শতাংশ শেয়ার কিনেছিল তারা। এরপর ওই বছরেই কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনে আহমেদাবাদ, লখনউ ও মেঙ্গালুরু বিমানবন্দর ৫০ বছরের জন্য লিজ নেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ঘনিষ্ঠ’ গৌতম আদানির শিল্পসংস্থা। এ ছাড়া জয়পুর, গুয়াহাটি এবং তিরুঅনন্তপুরম বিমানবন্দর পরিচালনার লিজও দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে পেয়েছে তারা।


বিজ্ঞাপন


সূত্র : রয়টার্স, দ্যা ইকোনোমিক টাইমস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর