বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০১:৫২ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র
বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে মনে করে না যুক্তরাষ্ট্র

বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে মনে করে না যুক্তরাষ্ট্র। সোমবার (২০ মার্চ) ‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্রাক্টিসেস: বাংলাদেশ’ শিরোনামে প্রকাশিত বৈশ্বিক মানবাধিকার প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যে নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার রাজনৈতিক দল আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছে তা অবাধ ও সুষ্ঠু নয়।


বিজ্ঞাপন


ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজের দল ও নির্বাচনী মিত্ররা ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়লাভ করে। অপরদিকে প্রধান বিরোধী রাজনৈতিক দল ও তার মিত্ররা মাত্র সাতটি আসনে জয়লাভ করে।

প্রতিবেদনে বলা হয়, ব্যালটে নিয়ম বহির্ভূত সিলমারা এবং বিরোধী এজেন্ট ও ভোটারদের ভয়ভীতি প্রদর্শনসহ অনিয়ম ও অভিযোগের কারণে ওই নির্বাচন পর্যবেক্ষকদের কাছে অবাধ ও স্বচ্ছ হিসাবে বিবেচিত হয়নি।

২০২২ সালে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, মতপ্রকাশ ও গণমাধ্যমের বাধা, সভা-সমাবেশে বলপ্রয়োগ, জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠানকে বাধা প্রভৃতি অন্যান্য সময়ের মতো অব্যাহত ছিল বলে উল্লেখ করা হয় যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে।

বাংলাদেশে সংবিধান অনুযায়ী যে সংসদীয় গণতন্ত্র রয়েছে, তা প্রধানমন্ত্রীর হাতে ক্ষমতা কেন্দ্রীভূত করে রেখেছে বলে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ।


বিজ্ঞাপন


দেশটির মানবাধিকার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সংবিধান অনুসারে সংসদীয় গণতন্ত্রের সরকার গঠন হয়, যেখানে বেশিরভাগ ক্ষমতা ন্যস্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর