শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোন ইস্যুতে জোটবদ্ধ হচ্ছে ইরান, রাশিয়া ও চীন? 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৮:১৬ পিএম

শেয়ার করুন:

কোন ইস্যুতে জোটবদ্ধ হচ্ছে ইরান, রাশিয়া ও চীন? 
সমুদ্র-নিরাপত্তার প্রশ্ন এলে ইরান, চীন এবং রাশিয়া একই জোটে থাকবে

মধ্যপ্রাচ্য অঞ্চলে সমুদ্র-নিরাপত্তার প্রশ্ন এলে ইরান, চীন এবং রাশিয়া একই জোটে থাকবে। ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহারাম ইরানি এমন তথ্য দিয়েছেন। তিনি জানান, ওমান সাগরে তিন দেশের যৌথ সামরিক মহড়ার মাধ্যমে বাইরের শক্তিগুলোকে সুস্পষ্টভাবে এই বার্তা দেওয়া হয়েছে।

স্যাটেলাইট টেলিভিশন আল-আলমকে দেওয়া এক সাক্ষাৎকারে শাহারাম ইরানি বলেন, ‘ইরান, চীন ও রাশিয়া যৌথভাবে নৌ-মহড়া চালিয়েছে। এ যৌথ সামরিক অনুশীলন প্রমাণ করে যে এই তিন দেশের মধ্যে উচ্চমাত্রার সহযোগিতা রয়েছে।


বিজ্ঞাপন


ইরানি নৌবাহিনীর এই কমান্ডার জানান, তার দেশের নৌ সেনারা চীন এবং রাশিয়ার সঙ্গে যৌথ মহড়ার সময় বিভিন্ন অপারেশনাল এবং কৌশলগত অভিজ্ঞতা বিনিময় করেছে। 

তিনি আরও বলেন, তিন দেশের যৌথ মহড়া এমন ইঙ্গিত দেয় যে মধ্যপ্রাচ্যের সমুদ্রসীমার নিরাপত্তাকে এই তিন দেশ বিশেষ গুরুত্ব দেয় এবং প্রয়োজনের সময় এক কাতারে অবস্থান নেবে। এছাড়া বাইরের শক্তিকে এ অঞ্চল থেকে বহিষ্কার করতে এবং নিজ নিজ সীমানার কাছে সেনা মোতায়েন করতে প্রস্তুত থাকবে।’

ইরান, রাশিয়া এবং চীন এবার যে মহড়া পরিচালনা করেছে তার নাম ছিল ‘২০২৩ মেরিন সিকিউরিটি বেল্ট’। ওমান সাগরে পরিচালিত পাঁচ দিনের এই মহড়া শনিবার শেষ হয়েছে। 

মহড়া শেষে ইরানি নৌ বাহিনীর কমান্ডার সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় বলেন, আগামী বছরের নৌ মহড়ায় আরও অনেক দেশ অংশ নেবে।


বিজ্ঞাপন


সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর