শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনের মারিউপোলে গাড়ি চালিয়ে ঘুরলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১০:২৭ এএম

শেয়ার করুন:

ইউক্রেনের মারিউপোলে গাড়ি চালিয়ে ঘুরলেন পুতিন
ক্রিমিয়ার সেভাস্তোপলে ভ্লাদিমির পুতিন- এপি

ইউক্রেন থেকে দখল করে নেওয়া অন্যতম শহর মারিউপোল সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছরের মে মাসে দোনেৎস্ক অঞ্চলের অন্যতম এই শহর দখল করে রুশ বাহিনী। শহরের বিভিন্ন স্থানে গাড়ি চালিয়ে ঘুরেছেন পুতিন।

হেলিকপ্টারে করে মারিউপোল যান পুতিন। রোববার ক্রেমলিনের বরাত দিয়ে এ খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, পুতিন একটি গাড়ি চালিয়ে শহরের বেশ কয়েকটি জেলা ঘুরেছেন। বিভিন্ন স্থানে থেমে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নেভস্কি মাইক্রো-ডিস্ট্রিক্টে বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন পুতিন। সেখানে একটি পরিবারের আমন্ত্রণে তাদের বাড়িতে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

তাস জানিয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের শীর্ষ কমান্ডের সঙ্গে দেখা করেছেন প্রেসিডেন্ট পুতিন। চিফ অফ দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ ইউক্রেনে মস্কোর আক্রমণের দায়িত্বে রয়েছেন।

মারিউপোল যাওয়ার আগে দখলকৃত ক্রিমিয়া সফর করেন রুশ প্রেসিডেন্ট।  রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। শনিবার ছিল ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত করার ৯ বছর। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে এই দুই স্থানে সফর করার আগে কিছু জানায়নি ক্রেমলিন।


বিজ্ঞাপন


ক্রিমিয়ায় রাশিয়ার নিয়োগ করা সেভাস্তপোল গভর্নর পুতিনকে অভিবাদন জানান। রাশিয়ার কর্মকর্তারা পুতিনের এ সফরকে ‘আকর্ষিক সফর’ বলে উল্লেখ করেন। পুতিনকে সেভাস্তপোলের একটি নতুন শিশু সেন্টার ও আর্ট স্কুলে দেখা যায়।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে সেভাস্তপোলের গভর্নর রেজভোঝায়েভ বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ জানেন, কীভাবে সারপ্রাইজ দিতে হয়।’

গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছে আইসিসি। তবে একে ভিত্তিহীন বলেছে রাশিয়া।

সূত্র: আল জাজিরা

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর