শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফের সমুদ্রে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৯:৫৬ এএম

শেয়ার করুন:

ফের সমুদ্রে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া
ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মহড়া চালাকালীন সময়ে সমুদ্রে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। রোববার সকালে সন্দেহজনক এই ক্ষেপণাস্ত্র ছোড়ে কিম জং উনের দেশ।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং উপকূলরক্ষীরা বলেছে যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি রবিবার সকালে ছোঁড়া হয়েছে। তবে এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানানো হয়নি।


বিজ্ঞাপন


দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বলেছে যে, উত্তর কোরিয়া তার পূর্ব জলসীমার দিকে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

গত সপ্তাহে মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী তাদের যৌথ সামরিক মহড়া শুরুর পর এটি উত্তর কোরিয়ার তৃতীয় উৎক্ষেপণ।

দুই দেশের এই যৌথ সামরিক মহড়াকে আক্রমণ চালানোর অনুশীলন হিসেবে দেখছে উত্তর কোরিয়া। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া দৃঢ়ভাবে বলেছে যে তাদের প্রশিক্ষণ প্রতিরক্ষামূলক। দুই দেশের এই মহড়া বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

সম্প্রতি পরীক্ষা করা উত্তর কোরিয়ার অস্ত্রের মধ্যে রয়েছে দীর্ঘ পাল্লার হোয়াসঙ-১৭ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এটি মার্কিন মূল ভূখণ্ডে আঘাত হানার জন্য ডিজাইন করা হয়েছে। উত্তরের রাষ্ট্রীয় গণমাধ্যম নেতা কিম জং উনকে উদ্ধৃত করে বলেছে যে, আইসিবিএম উৎক্ষেপণের উদ্দেশ্য ছিল শত্রুদের মধ্যে ভয় দেখাতে।


বিজ্ঞাপন


সূত্র: এপি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর