শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৮:০৪ এএম

শেয়ার করুন:

ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

উত্তর আমেরিকার দেশ ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার দুপুরে ইকুয়েডরের উপকূলীয় অঞ্চলের গুয়ায়াস প্রদেশের বালাও শহরে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন জিওলজিক্যাল সেন্টার জানিয়েছে, এর মাত্রা ছিল ৬.৮ মাত্রার। এতে অন্তত ১৪ জন নিহত হয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের জেরে অনেকে আহত হয়েছেন। ইকুয়েডরে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে। একাধিক বাড়ি, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র ভেঙে পড়েছে বলে জানা গেছে।


বিজ্ঞাপন


মার্কিন জিওলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল গুয়ায়াস প্রদেশের বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরে। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলেরমো ল্যাসো টুইট করে বলেন, 'ভূমিকম্পে আহতদের উদ্ধারকাজের জন্য় জরুরি দল পাঠানো হয়েছে। প্রশাসনের তরফে সাধারণ মানুষকে সাহায্য করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।'

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবারের ভূমিকম্পে নিহতদের মধ্যে এল ওরো প্রদেশে ভূমিকম্পে ১১ জনের মৃত্যু হয়েছে এবং আজুয়ায় প্রদেশে একজনের মৃত্যু হয়েছে। যারা গুরুতর আহত হয়েছেন, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধারকাজ চলছে।

খবরে বলা হয়েছে, ধ্বংসস্তূপের নীচে সাধারণ মানুষ আটকে রয়েছে কি না, তা দেখতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। প্রশাসনের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে।


বিজ্ঞাপন


প্রশাসনের তরফে এখনও অবধি ক্ষয়ক্ষতির হিসাব না দেওয়া হলেও স্থানীয় সূত্রে জানা গেছে ভূমিকম্পের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একাধিক প্রদেশে বাড়িঘর ভেঙে পড়েছে। স্কুল ও স্বাস্থ্যকেন্দ্রগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

অন্যদিকে ইকুয়েডরের পাশাপাশি পেরুর উত্তর অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর