রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ৮ লাখ উত্তর কোরীয়

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৪:৪৯ এএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ৮ লাখ উত্তর কোরীয়
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করতে উত্তর কোরিয়ার অন্তত আট লাখ মানুষ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে রয়টার্সের এক খবরে বলা হয়েছে, দেশটির নাগরিকরা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করতে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। 

রয়টার্স বলছে, চলমান যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায়ই দেশটি এ বক্তব্য দিচ্ছে।


বিজ্ঞাপন


রডং সিনমুন নামে ওই সংবাদমাধ্যমে বলা হয়েছে, শুক্রবার (১৭ মার্চ) দেশটির প্রায় আট লাখ সাধারণ মানুষ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সামরিক বাহিনীতে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। 

এদিকে, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এক শীর্ষ সম্মেলনে যোগ দিতে টোকিওতে গিয়েছেন। সেখানে পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়াকে প্রতিহত করার বিষয়ে মিত্রদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। আর এ ঘটনার কিছুক্ষণ পরই কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী সমুদ্রে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

খবরে বলা হয়েছে, সেনাবাহিনীতে যোগদানের জন্য উত্তর কোরিয়ার তরুণদের উদ্যম যুক্তরাষ্ট্রকে নিশ্চিহ্ন করার জন্য ইতিবাচক ইঙ্গিত। এ উদ্যমই তাদের দেশপ্রেমের বহিঃপ্রকাশ।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তা আগেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। উৎক্ষেপণের পর এর তীব্র নিন্দা জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।


বিজ্ঞাপন


এদিকে সামরিক মহড়া দিয়ে রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে দোষারোপ করছে উত্তর কোরিয়া।

/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর