শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

লাদাখ সীমান্তে পরিস্থিতি বিপজ্জনক: জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

লাদাখ সীমান্তে পরিস্থিতি বিপজ্জনক: জয়শঙ্কর

ভারতের অভিযোগ, বার বার নিয়ন্ত্রণরেখায় (এলওসি) স্থিতাবস্থা নষ্ট করার চেষ্টা করেছে চীন। শান্তি চুক্তির পরেও শক্তি বাড়িয়ে চলেছে তারা। শুক্রবার এমন দাবি করেন ভারতের সেনাপ্রধান মনোজ পাণ্ডে। তবে চীন সীমান্তে অশান্তি জিইয়ে রাখতে চাইলে ভারতও যে তার যোগ্য জবাব দিতে তৈরি তা স্পষ্ট করলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ইন্ডিয়া টুডে কনক্লেভের মঞ্চ থেকে চীন ইস্যুতে ভারতের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন জয়শঙ্কর। চীনের উদ্দেশ্যে তিনি বলেন, গালওয়ান সংঘর্ষের সময় ভারতও যোগ্য জবাব দিয়েছে। পাশাপাশি হুঁশিয়ারি দিয়ে জয়শঙ্কর বলেন, জাতীয় নিরাপত্তার স্বার্থে যা দরকার, ভবিষ্যতে তার সবই করবে ভারত।


বিজ্ঞাপন


জয়শঙ্কর বলেন, সীমান্তে ভারত ও চীনের মধ্যে সম্পর্কের অবনতি হচ্ছে। সীমান্তের পরিস্থিতি বিপজ্জনক হয়ে আছে। শান্তি বৈঠকে সেনা সরানোর কথা বললেও আদতে চীন সেনার সংখ্যা বাড়াচ্ছে। অস্ত্রশস্ত্রও মজুত করছে।

সামরিক স্তরে দফায় দফায় বৈঠকের পরেও সীমান্ত সমস্যার সমাধানে এসে পৌঁছতে পারেনি ভারত ও চীন।

প্রসঙ্গত, ২০২০ সালে এপ্রিল মাস নাগাদ পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে একাধিক বার ভারতে প্রবেশের চেষ্টা করেছে চীনের সেনারা। সেই দুই দেশের বহু সেনা নিহত হয়েছিল। সে সময় যদিও চীনের সঙ্গে আলোচনার মাধ্যমে পরিস্থিতি সামাল দিয়েছিল ভারত।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর